আজ: রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার |


kidarkar

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইয়ানের আঘাত, বিদ্যুৎবিচ্ছিন্ন ১০ লাখের বেশি মানুষ


আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান। স্থানীয় সময় বিকাল ৩টার দিকে কায়ো কোস্টা দ্বীপে ৪ মাত্রার শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি আঘাত হানে। ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। খবর বিবিসি, আল জাজিরা।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে ১০ লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় অবস্থায় দিন কাটাচ্ছে। এই ঘূর্ণিঝড়কে গত কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর মধ্যে অন্যতম বলা হচ্ছে। এর প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঝড়ের তীব্রতার দিক থেকে ৫ মাত্রার ঘূর্ণিঝড়ের চেয়ে ইয়ানের গতিবেগ ছিল সামান্য কম। এনএইচসি বলছে, ফ্লোরিডায় আঘাত হানার পর ইয়ান কিছুটা দুর্বল হয়ে পড়ে। কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আঘাত হানে এই ঝড়।

এদিকে ভার্জিনিয়ার গভর্নর গ্লেন ইয়াংকিন ওই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। ওই অঙ্গরাজ্যের কিছু অংশে ইয়ানের কারণে ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। ফ্লোরিডা থেকে ৮শ মাইল দূরেই ভার্জিনিয়ার অবস্থান।

এক বিবৃতিতে ইয়াংকিন বলেন, হারিকেন ইয়ান একটি বড়, শক্তিশালী ঝড়। এটি ভার্জিনিয়ার কিছু অংশে প্রভাব ফেলতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে বুধবার সকালে নর্থ ক্যারোলিনা এবং সাউথ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়। অপরদিকে মঙ্গলবার জর্জিয়ার গভর্নর ওই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন।

অপরদিকে ফ্লোরিডার গভর্নর রন ডিসানটিস জানিয়েছেন, ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকায় ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে দেখা দিতে পারে। ইতোমধ্যেই হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.