আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ অক্টোবর ২০২২, রবিবার |

kidarkar

নতুন এমডির খোঁজে ডিএসই

নিজস্ব প্রতিবেদক : আবারও নতুন করে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। সম্প্রতি সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়ার পদত্যাগের ফলে নতুন এ পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, ডিএসইর এমডি পদে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। এ পদের জন্য আগ্রহী প্রার্থীদের ২ কপি পাসপোর্ট সাইজের ছবিসহ পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে বলা হয়েছে। আগামী ৬ নভেম্বরের মধ্যে ডিএসইর মানবসম্পদ বিভাগীয় প্রধান বরাবর আবেদন পাঠাতে হবে।

ডিএসইর এমডি পদের জন্য যোগ্যতা ও অভিজ্ঞতা হিসেবে ৩টি শর্ত রয়েছে। শর্তগুলোর যেকোনো একটি অবশ্যই প্রার্থীকে পরিপালন করতে হবে। প্রথম শর্ত হলো-ব্যবসা, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ ১০ বছরের ম্যানেজমেন্টের অভিজ্ঞতা। দ্বিতীয়টি হলো, সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাজীবী সনদসহ ১০ বছরের অভিজ্ঞতা।

তৃতীয়টি হলো, পুঁজিবাজার নিয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যতিক্রম প্রার্থীর ক্ষেত্রে অন্যান্য যোগ্যতা কিছুটা শিথিলযোগ্য হবে। এছাড়া আবেদনকারীকে মূল্যায়ন করার সময় ইনফরমেশন টেকনোলজি বা কম্পিউটার সায়েন্স ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে।
চলতি বছরের ২৩ আগস্ট ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের কাছে ইমেইলে পদত্যাগপত্র পাঠান সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়া। আশানুরূপ কাজ করতে পারছেন না বলে এ পদে থাকতে চান না বলে তিনি পদত্যাগপত্রে জানান, ‘আমি ৩ বছরের জন্য ডিএসইর এমডি হিসেবে নিয়োগ পেয়ে গত ১৩ মাস অতিক্রম করেছি। এ সময়ে আমি ডিএসইতে আমার স্বাধীনমত করে কাজ করতে পারিনি। যা করেছি তাতেও নানা আপত্তির মুখে পড়েছি। তাই আমি পদত্যাগ করতে বাধ্য হচ্ছি।’
তারিক আমিন ভুঁইয়ার পদত্যাগের একদিন পর ২৫ আগস্ট ডিএসইর জরুরি পরিচালনা পর্ষদ সভায় তারিক আমিন ভুঁইয়ার পদত্যাগপত্র গ্রহণ করে। তবে ২৪ আগস্ট ডিএসইর এমডির পদত্যাগের বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ডিএসইর কাছে ব্যাখ্যা তলব করে।
এদিকে, ২৯ আগস্ট তারিক আমিন ভূঁইয়ার পদত্যাগের প্রকৃত কারণ খুঁজতে তদন্তের দাবি জানিয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক‌্য পরিষদ। একই সঙ্গে বারবার ডিএসইর এমডির পদত্যাগের প্রতিকার চার সংগঠনটির বিনিয়োগকারীরা। একই সঙ্গে বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) মহাপরিচালক এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দার (এনএসআই) মহাপরিচালককেও অবহিত করা হয়েছে।
ডিএসই সূত্রে জানা গেছে, এমডি পদে যোগদানের পর তারিক আমিন ভূঁইয়া ডিএসইর প্রায় ৯৫ জন কর্মকর্তার পদোন্নতি দিয়ে ডিএসইর ভেতরে চাপের মুখে পড়েন। একটি পক্ষ তার দেওয়া এ পদোন্নতির আইনগত বৈধতা ও স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন। তাছাড়া সম্প্রতি সময়ে কিছু কর্মকর্তা-কর্মচারীদের ইচ্ছেমত নিজের একক সিদ্ধান্তে পদোন্নতি দিয়েছেন এমডি তারিক আমিন ভূঁইয়া।

তারিক আমিন ভূঁইয়া ২০২১ সালের ২৫ জুলাই ডিএসইর এমডি হিসেবে যোগ দেন। তিনি প্রযুক্তি খাতের একজন বিশেষজ্ঞ। তিন বছরের জন্য তাকে নিয়োগ দেয় বিএসইসি। কিন্তু ১৩ মাসের মাথায় তিনি পদত্যাগপত্র দিলেন।
এর আগে ২০২০ সালের ৮ অক্টোবর কাজী ছানাউল হক ডিএসইর এমডি হিসেবে থাকবেন না বলে পদত্যাগ পত্র জমা দেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.