আজ: বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ নভেম্বর ২০২২, শনিবার |


kidarkar

বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে ফিরেছে ৫ হাজার কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক: বিদায়ী সপ্তাহ (৩০ অক্টোবর থেকে ০৩ নভেম্বর) দেশের শেয়ারবাজারে সামান্য উত্থানে হয়েছে। সপ্তাহটিতে শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর সপ্তাহটিতে শেয়ারবাজারে প্রায় ৫ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরেছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৪৬৫ কোটি ৭২ লাখ ১৫ হাজার ৫৪৯ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৪ হাজার ২৯৮ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার ৭৪৮ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ ৪০ হাজার ১৯৯ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ৪৭২ কোটি ৭০ লাখ ২৩ হাজার ৮৯১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫৮৩ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৯৫৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে এক হাজার ৮৮৯ কোটি ১৭ লাখ ৩১ হাজার ৯৩৫ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২.৬৭ পয়েন্ট বা ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪১০.৬৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১.৩৯ পয়েন্ট বা ০.১০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৮২ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০১.১০ পয়েন্টে এবং দুই হাজার ২৫২.৯৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১২১টির বা ৩১.১১ শতাংশের, কমেছে ৪৬টির বা ১১.৮২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২২টির বা ৫৭.০৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৫৬ কোটি ৩৮ লাখ ১২ হাজার ৯২১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯২ কোটি ২০ লাখ ৩৯ হাজার ৪৯৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৬৪ কোটি ১৭ লাখ ৭৩ হাজার ৪২৮ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫.৫৭ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৪৫.১১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯৯.৩৭ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ, ডিএসই-৩০ সূচক ৫৪.৫৬ পয়েন্ট বা ০.৪০ শতাংশ এবং সিএসআই সূচক ৯.৮৬ পয়েন্ট বা ০.৮২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৩৫৪.৭০ পয়েন্টে, ১৩ হাজার ৩৬৬.২২ পয়েন্টে এবং এক হাজার ২১৬.১৯ পয়েন্টে। তবে সিএসই-৫০ সূচক ০.১৫ পয়েন্ট বা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৫৩.৬৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১১৬টির বা ৩৬.০২ শতাংশের দর বেড়েছে, ৩৮টির বা ১১.৮০ শতাংশের কমেছে এবং ১৬৮টির বা ৫২.১৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.