আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ নভেম্বর ২০২২, সোমবার |

kidarkar

শেয়ার বাজারের অবকাঠামো উন্নয়ে সহায়তা করবে আইএমএফ

নিজস্ব প্রতিবেদক : দেশের শেয়ার বাজারের অবকাঠামো উন্নয়ে সহায়তা করার আগ্রহ প্রকাশ করেছে আইএমএফ। বাংলাদেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো নিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সাথে আলোচনা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আলোচনায় অটোমেশন পেয়েছে বিশেষ গুরুত্ব।ফ্লোর প্রাইজ নিয়ে কথা হয়নি বলে জানিয়েছেন বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

সোমবার (০৭ নভেম্বর) আইএমএফ এর সাথে আলোচনা শেষে এসব কথা সাংবাদিকদির জানান রেজাউল করিম।

মোহাম্মদ রেজাউল করিম বলেন,‘আইএমএফ এর একটি প্রতিনিধিদল সকাল সাড়ে দশটার সময় বিএসইসিতে এসেছিল। বিএসইসির চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আইএমএফ এর সাথে বৈঠক করেছে। এটা একটি রুটিন বৈঠক। আইএমএফ যত বার বাংলাদেশে আসে প্রতিবার কমিশনের সাথে বসে এ ধরনের সভা করে।

‘আইএমএফ আলোচনা করেছে বিএসইসি পুঁজিবাজারের উন্নয়নে কিকি উদ্যোগ নিয়েছে সটা নিয়ে। ক্যাপিট্যাল মার্কেট স্ট্যবেলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা খুব সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভাল উদ্যোগ বলে জানিয়েছে তারা। এটা বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে বলে তারা কমিশনকে ধন্যবাদ জানায়।

রিয়েল স্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (রিটস) এধরনের প্রডাক্ট ডেরিভেটিব সহ নতুন নতুন পণ্য কিভাবে আনা যায় সে বিষয়ে তারা সার্বিক সহযোগিতা করবে বলে জানিয়েছে।এসব বিষয়ে আরো বেশি উদ্যোগ নেওয়ার জন্য তারা বিএসইসিকে অনুরোধ করেছে।
এছাড়া কমডিটি এক্সচেঞ্জ সহ পুঁজিবাজার অবকাঠামো উন্নয়নে তারা কারিগরি সহযোগিতা করবে।বিএসইসি যে কশোডিটি এক্সচেঞ্জ নিয়ে কাজ এগিয়েছে সেটা নিয়ে তারা সেন্তোষ প্রকাশ করেছে। এছাড়া পরিবেশ বান্ধব বন্ড বাজারে আনতে তারা সহযোগিতা করব বলে জানিয়েছে। এ ধরনের বন্ডের চাহিদা ও যোগান বাড়াতে তারা সহযোগিতা করতে চেয়েছে।

তিনি বলেন বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়েও তারা আলোচনা করেছে। এই বিষয়ে বিএসইসি যেসব উদ্যোগ নিয়েছে সেগুলোর প্রশংশা করেছে তারা।এই আলোচনা পুঁজিবাজার উন্নয়নে অনেক সহায়ক হবে বলে মনে করছে কমিশন।’,

আইএমএফ কোন সুপারশি করেনি বলে তিনি জানান। তারা মূলত দেশের পুঁজিবাজার উন্নয়নে রিস্ক ম্যানেজমন্টে সহ অবকাঠামো
উন্নয়নে কথা বলেছে। এছাড়া তারা অটোমেশন নিয়ে জোর দিয়েছে বলেন জানান।

ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘ফ্লোর প্রাইজ কনসেপ্টটি তাদের জানা নেই। ফ্লোর প্রাইজ নিয়ে কোন আলোচনার সুযোগই ছিল না।কোন নিয়ন্ত্রক সংস্থা বাজার উন্নয়নে যদি কোন সিদ্ধান্ত নেয়। এসব বিষয়ে তাদের কোন সুপারশি থাকে না। ফ্লোর প্রাইজ কোন আলোচনায় আসে নাই।’ বলেন বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। সাড়ে এগারটার সময় আইএমএফ এর প্রতিনিধি দল বিডায় আলোচনার জন্য যায়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.