আজ: বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ নভেম্বর ২০২২, সোমবার |


kidarkar

ব্র্যাক ব্যাংকের গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং সম্মেলন শুরু কাল


নিজস্ব প্রতিবেদক:‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস (জিএবিভি) এর ১৩তম ইন পার্সন সামিট আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। মঙ্গলবার (৮ নভেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড.শিরিন শারমিন চৌধুরী।

এ উপলক্ষে সোমবার (৭ নভেম্বর) রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ব্র্যাক ব্যাংকের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এসময় ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন বলেন, আর্থিক শিল্পের সাসটেইনেবিলিটি নিয়ে আইডিয়া শেয়ার ও প্রয়োজনীয় সমাধান খুঁজে বের করা হবে এই সম্মেলনে। জিএবিভির সদস্যরা দেশের বড় তিনটি গার্মেন্টস পরিদর্শন করবেন। পাশাপাশি কিছু ব্যবসায় প্রতিষ্ঠানও পরিদর্শন করবেন তারা।

তিনি বলেন, মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিং আন্দোলনের সাথে যুক্ত হতে পেরে ব্র্যাক ব্যাক গর্বিত। আমরা বিশ্বাস করি, এই বার্ষিক সভার মাধ্যমে আমরা আরও অধিক সংখ্যাক মানুষের কাছে বার্তাটি পৌঁছে দিতে পারবো। পাশাপাশি বাংলাদেশের বাইরেও সাসটেইনেবল ব্যাংকিং আন্দোলনের বীজ বপন করতে পারবো।

তিনি আরও বলেন, দায়িত্বশীল অর্থায়নের মাধ্যমে পরিবেশকে পরিচ্ছন্ন এবং পৃথিবীকে আরও সবুজ করার জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে ব্র্যাক ব্যাংক। আমরা চেষ্টা করি সবুজ অর্থায়নের মাধ্যমে বাংলাদেশের কার্বন ফুট প্রিন্ট কমাতে। আমাদের উন্নয়ন অগ্রযাত্রায় পৃথিবীকে আরও সমৃদশালী করে এগিয়ে নিয়ে যেতে পারবো। একই সঙ্গে মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিং অনুসরণে জিএবিভির সাথে কাজ চালিয়ে যাবো।

তিনি বলেন, ব্র্যাক ব্যাংক শুরু থেকেই ছোট গ্রাহকদের সহযোগিতা করছে। বাংলাদেশে মূল্যস্ফীতি এমন একটি পর্যায়ে পৌছেছে যা এর আগের ১০-১১ বছরের মধ্যে দেখিনি। ব্র্যাক ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত। তাই বিনিয়োগকারীদের জন্য মুনাফা জোগাড় করতে হয়। তবে গত তিন বছর ধরে এত ক্রাইসিসের মধ্যেও ব্যাংকটি আগের সবসময়ের চেয়ে আরও ভালো অবস্থানে রয়েছে।

টেকশই অর্থনৈতিক, সামাজিক এবং পরিবেশগত উন্নয়ন প্রদানের জন্য অর্থ ব্যবহার করে জিএবিভি। এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, আমেরিকা ও ইউরোপসহ ৪০টির বেশি দেশের ৭০টি আর্থিক প্রতিষ্ঠান নিয়ে জিএবিভি গঠিত। এসব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় ২১০ বিলিয়ন ডলারের বেশি সম্মিলিত সম্পদ রয়েছে।

অনুষ্ঠানে ‘ফ্রম পার্সপেক্টিভস টু অ্যাকশনঃ ট্রান্সফরমেশনাল প্র্যাকটিস ইন অ্যাকশন ‘ থিম নিয়ে ৫০ জনের বেশি প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেবেন। বিশেষ করে জিএবিভির সদস্য ব্যাংকগুলোর সিইও অ্যান্ড এমডিরা উপস্থিত থাকবেন।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.