আজ: মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ নভেম্বর ২০২২, সোমবার |


kidarkar

বিজমায়েস্ট্রোজের গ্র্যান্ড ফিনালে অংশ নিতে প্রস্তুত ৬ দল


নিজস্ব প্রতিবেদক: শীর্ষ ছয়দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনিলিভার বাংলাদেশ-এর ব্যবসায়িক সমস্যা সমাধান বিষয়ক প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ ২০২২’ এর চূড়ান্ত পর্ব। এ বছর ‘বিজমায়েস্ট্রোজ’ প্রতিযোগিতার থিম নির্ধারণ করা হয়েছিল ‘তোমাকে সঙ্গে নিয়েই বাংলাদেশের উত্তরণ’ অথবা ‘বাংলাদেশ রাইজিং উইথ ইউ’। কম্পিটিশনে দেশের ৩৬টি ক্যাম্পাসের ২৭০+ দল অংশ নেয়।

এবারের বিজমায়েস্ট্রোজ এর ১৩তম আসরে গ্র্যান্ড ফিনালেতে অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) এর, ‘রামেন’, ‘এক্সট্রা ড্রিল’, এবং ‘ডোন্ট স্টপ বিলিভিং’; ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ইনমেটস’, এবং ‘ওহ নো’ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ‘ফাইনাল গ্যামবিট’।

আগামী ২২ নভেম্বর রাজধানীর র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন-এ ‘বিজমায়েস্ট্রোজ-২০২২’ প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে-এর আয়োজন করা হয়েছে। এদিন দেশের ব্যবসায়িক অঙ্গনের খ্যাতনামা ব্যক্তিত্ব ও অভিজ্ঞতা সম্পন্ন কর্পোরেট কর্মকর্তাদের একটি প্যানেল ৬ ফাইনালিস্ট টিমকে মূল্যায়িত করবেন ও ঘোষণা করা হবে এবারের আসরের চ্যাম্পিয়ন দলের নাম।

এর আগে, প্রতিযোগিতার প্রথম রাউন্ডে নন-ট্র্যাডিশনাল মিডিয়াগুলোতে ইউনিলিভারের ব্র্যান্ড সমূহের ‘ইমেজ’কে প্রধানত গুরুত্ব দেওয়া হয়। একইসঙ্গে উঠে আসে প্রতিনিয়ত পরিবর্তনশীল বাজারে ভোক্তাদের চাহিদা বিবর্তনের বিষয়টিও। এই পর্বে একই বিশ্ববিদ্যালয়ের কিংবা ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩ সদস্যের দল একটি পূর্ণাঙ্গ ভিডিও প্রেজেন্টশনের মাধ্যমে তাদের ‘বিজনেস কেস’টি উপস্থাপন করে।

এরপর দ্বিতীয় রাউন্ডের জন্য পারফরম্যান্সের ভিত্তিতে বাছাই করা হয় শীর্ষ ৩০ দল। এ পর্বে দলগুলো মূলতঃ ডিজিটাল এডাপ্টেশন ও গেমিং বিষয়ে কাজ করে। তারা নিজেদের বিজনেস সল্যুশন তৈরি করে এবং তা মূল্যায়নের জন্য ইউনিলিভার বাংলাদেশ এর কর্পোরেট অফিসে নির্ধারিত প্যানেলের কাছে সশরীরে উপস্থাপন করে।

অংশগ্রহণকারী তরুণদের দক্ষতাবৃদ্ধি ও তাদের জন্য কাজের সুযোগ তৈরি করে দেবার জন্য বিজমায়েস্ট্রোজ-২০২২ প্রতিযোগিতায় শীর্ষ ৩০ দলকে নিয়ে আয়োজন করা হয় বুটক্যাম্পের। বুটক্যাম্পে তারা ব্র্যান্ড ম্যানেজমেন্ট সম্পর্কে ধারণা পায় ও কর্পোরেট ইন্ডাস্ট্রি সম্পর্কে হাতেকলমে শিখতে পারে। ইউনিলিভার কীভাবে ডেটাভিত্তিক মার্কেটিং কৌশল ব্যবহার করে মার্কেটের শীর্ষ ব্র্যান্ডগুলোকে ক্ষমতায়িত করছে- এ বিষয়েও তারা অভিজ্ঞতা লাভ করে।

‘বিজমায়েস্ট্রোজ ২০২২’-প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের আগে শীর্ষ ৬ দলকে নিয়ে একটি মিটআপ সেশনের আয়োজন করা হয়। যেখানে প্রতিযোগিরা ব্র্যান্ড ও ভোক্তার পারস্পরিক সম্পর্কে বিষয়ে জানতে পারে। এছাড়া, তারা কয়েকটি ব্র্যান্ডের সঙ্গে কাজও করেছে। গ্র্যান্ড ফিনালের আগে ৬টি দলের জন্য মেন্টর ঠিক করে দেওয়া হয়েছে, যারা তাদের গ্র্যান্ড ফিনালের পূর্বে প্রতিটি ধাপে দিক-নির্দেশনা দিচ্ছেন ও অংশগ্রহণকারীদের প্রতিযোগিতার জন্য প্রস্তুত করছেন।

প্রতিবারের মতো এবারও ‘বিজমায়েস্ট্রোজ’ প্রতিযোগিতার বিজয়ীরা বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গন ‘ইউনিলিভার ফিউচার লিডারস লিগ’-এ প্রতিনিধিত্ব করবে এবং তারা ইউনিলিভারের ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রামেও অগ্রাধিকার পাবে। পাশাপাশি প্রতিযোগিতার ১ম ও ২য় রানার আপ টিম ইউনিলিভারে ইন্টার্নশিপ করার বিশেষ সুযোগ লাভ করবে।

২০১০ সালে প্রথমবারের মতো আয়োজন করা হয় বিজমায়েস্ট্রোজ প্রতিযোগিতার। এরপর থেকে সফলভাবে এই প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়ে আসছে। ‘বিজমায়েস্ট্রোজ’ চ্যাম্পিয়নরা তের বছরে প্রায় ২৫টি দেশের সঙ্গে বৈশ্বিক প্ল্যাটফর্মে প্রতিযোগিতায় অংশ নিয়েছে এবং দু’বার চ্যাম্পিয়ন ও তিনবার রানার আপ হবার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে গর্বিত করেছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.