আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ডিসেম্বর ২০২২, শনিবার |

kidarkar

শেষ হলো আন্তর্জাতিক খামারি উৎসব

নিজস্ব প্রতিবেদক : ঢাকার অদূরে মুন্সিগঞ্জের সিরাজদীখানে পদ্মাপাড়ের ঢালী’স আম্বার নিবাসে বসেছিল গরু খামারীদের মিলন মেলা। এতে দেশ বিদেশের প্রায় ৫ হাজার খামারী অংশ নেন।

শনিবার (৩ ডিসেম্বর) খামারীদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফারমার্স এসোসিয়েশনের (বিডিএফএ) উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো বিডিএফএ-চ্যানেল আই ‘আন্তর্জাতিক খামারি উৎসব’ অনুষ্ঠিত হয়। এতে খামারীদের পাশাপাশি বিভিন্ন স্টেক হোল্ডাররাও অংশ নেন।
বিডিএফএ-এর সভাপতি মোহাম্মদ ইমরান হোসেনের সভাপতিত্বে উৎসবে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী শাহাব উদ্দিন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, প্রাণি সম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা সহ এ খাতের বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য রাখেন। দেশ-বিদেশের গরু খামারির মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশ্যে গত ৬ বছর ধরে বিডিএফএ খামারীদের এ উৎসবের আয়োজন করে থাকে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের খামারীদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ভেনুজুয়েলা, ভারত, থাইল্যান্ড, কানাডাসহ ৭টি দেশের প্রায় ৫ হাজার খামারী ও উদ্যোক্তা অংশ নেন। দিনব্যাপী এ অনুষ্ঠানে বিষয়ভিত্তিক আলোচনা, খেলাধুলা ও র‌্যাফেল ড্রসহ নানা আয়োজন ছিল। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান মাতান শিল্পী জেমস। ছিল আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র ব্যবস্থা। হেলিকপ্টার রাইডের ব্যবস্থাও ছিল সেখানে। ২০১৬ সাল থেকে ডেইরি ফরমাার্স অ্যাসোসিয়েশন এ উৎসবের আয়োজন করে আসছে।
বিডিএফএ সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, এ উৎসবের মাধ্যমে ডেইরি খাত আরো সমৃদ্ধ ও গতিশীল হবে। আয়োজক সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক খামারি উৎসবের মধ্য দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের খামারিদের সঙ্গে বাংলাদেশের খামারিদের যোগসূত্র সৃষ্টি হবে। উন্নত দেশের তথ্য-প্রযুক্তি ও খামার ব্যবস্থাপনা সম্পর্কেও পারস্পারিক জ্ঞানের আদান প্রদান হবে। এর মাধ্যমে প্রাণিসম্পদ বিপণনে তৈরি হতে পারে ডিজিটাল প্ল্যাটফরম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.