আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০২২, সোমবার |

kidarkar

৫ বছরের মধ্যে সর্বনিম্ন মুনাফায় নাভানা সিএনজি

শাহ আলম নূর : নিয়মিত মুনাফা করা প্রকৌশল খাতের প্রতিষ্ঠান নাভানা সিএনজি লিমিটেড এবার লোকসানের কবলে পড়েছে।

ব্যবসায়িক মডেলকে বৈচিত্র্যময় করার লক্ষ্যে, নাভানা সিএনজি লিমিটেড দেশের একটি শীর্ষস্থানীয় সিএনজি পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান, চার বছর আগে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) পরিসেবাগুলিতে তারা ব্যবসা প্রসারিত করেছে। তবে এসব উদ্যোগ কোনোভাবেই কাজে আসছে না।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট সাম্প্রতিক অস্থিতিশীল জ্বালানির বাজার দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য একটি বড় ধাক্কা দিয়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ত্রৈমাসিক রিপোর্টে যে আয় করেছে তা ৫ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

প্রকাশিত আর্থিক প্রতিবেদনে দেখা যায় গত অর্থবছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.০৬ টাকা। এক বছরের ব্যবধানে চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে ইপিএস দাঁড়িয়েছে ০.০৪ টাক।

কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ ত্রৈমাসিকে আয় ছিল গত পাঁচ বছরে সর্বনিম্ন।
একই সময়ে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ০.২৭ কোটি টাকা, যা গত অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে ছিল ০.৪৩ কোটি টাকা।

সিএনজি পরিষেবা প্রদানকারীর প্রতিষ্ঠানটির ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ত্রৈমাসিক নিট মুনাফা ছিল যথাক্রমে ২.৭২ কোটি টাকা এবং ২০১৯-২০ অর্থবছরে ছিল ২.২৫ কোটি টাকা।

সংকুচিত প্রাকৃতিক গ্যাস (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস সংক্ষেপ (সিএনজি) জ্বালানি হিসেবে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের একটি রূপ। গ্যাসকে চাপের মাধ্যমে তরলে পরিণত করে তা গ্যাস-ট্যাংকে জমা করা হয়।

কোম্পানিটি রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে তার নিট মুনাফার পাশাপাশি শেয়ার প্রতি আয় কমে যাওয়ার জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দায়ী করেছে। কারণ যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানির দাম ব্যাপকভাবে বেড়েছে।

নাভানা সিএনজি লিমিটেডে’র কোম্পানি সেক্রেটারি নাফিস আহমেদ বলেন, যদিও এর প্রথম ত্রৈমাসিক কোম্পানির আয় কম ছিল, তবে সাম্প্রতিক মাসগুলোতে বৈশ্বিক জ্বালানি বাজার স্বাভাবিক হতে শুরু করায় আগামী ত্রৈমাসিকে এটি ভাল হবে বলে আশা করছেন।

তিনি বলেন আমাদের সামগ্রিক ব্যবসা ভাল যাচ্ছে। কিন্তু যুদ্ধের কারণে এলপিজি আমদানি ব্যাহত হয়েছে,” এটাও সত্য যে এলএনজি পরিষেবা চালু হওয়ার পর থেকে কোম্পানির এলপিজি ব্যবসায় লোকসান হচ্ছে।

গত পাঁচ বছরে মধ্যে ২০১৯-২০ অর্থবছরে প্রথম ত্রৈমাসিকে সর্বোচ্চ ১৬২.৯ কোটি টাকা আয় করেছিল। একই সাথে ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে সর্বনিম্ন ১০২.৩৫ কোটি টাকা আয় করেছে।

নাভানা সিএনজি বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় নাভানা গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। এটি সিএনজি পরিষেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।

বর্তমানে প্রতিষ্ঠানটি সারাদেশের বিভিন্ন স্থানে ১৯টি সিএনজি রি-ফুয়েলিং স্টেশন এবং ৮টি সিএনজি রূপান্তর কারখানা পরিচালনা করছে।

কোম্পানির প্রতিবেদন অনুসারে, এটি ইতালি ভিত্তিক সিএনজি এবং এলপিজি কনভার্সন কিট প্রস্তুতকারক ল্যান্ডিরেনজো এবং সিএনজি রি-ফুয়েলিং স্টেশন প্রযুক্তি-সেফের ইউরোপ ভিত্তিক বিখ্যাত নির্মাতার একমাত্র পরিবেশক।

প্রতিষ্ঠানটি আর্জেন্টিনা ভিত্তিক এয়ারব্লাস্ট এসএর সহযোগিতায় একটি আধুনিক সিএনজি সিলিন্ডার পুনঃপরীক্ষা কেন্দ্রও স্থাপন করেছে। নাভানা সিএনজি লিমিটেড এনজিভি মোটরির সহযোগিতায় ডিজেল চালিত জেনারেটরকে ডিজেল গ্যাস সিস্টেমে রূপান্তরের জন্য কাজ করে যাচ্ছে।

নাভানার বিস্তৃত ব্যবসার মধ্যে রয়েছে সিএনজি/এলপিজি সিলিন্ডার, ব্যাটারি, জেনারেটর, নিরাপত্তা সরঞ্জাম, শিল্প পণ্য যেমন পেট্রোলিয়াম, লজিস্টিকস, বিল্ডিং পণ্য এবং অন্যান্য অনেক ব্যবসা এবং পরিষেবা।

নাভানা সিএনজি লিমিটেড ২০০৯ সালে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। ১৫০ কোটি টাকার অনুমোদিত মূলধন সহ, কোম্পানিটির পরিশোধিত মূলধন ৭১.৯৫ কোটি টাকা এবং ৭.১৯ কোটি সিকিউরিটিজ রয়েছে।

প্রতিষ্ঠানটির পৃষ্ঠপোষক-পরিচালকরা কোম্পানিতে ৪২.৪৯ শতাংশ শেয়ারের মালিক, যেখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২৭.৪৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারিগন ২০২২ সালের অক্টোবর পর্যন্ত ৩০.০২ শতাংশ প্রতিনিধিত্ব করছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.