আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ ডিসেম্বর ২০২২, শনিবার |

kidarkar

বিএসআরএম’র দুই কোম্পানিতেও লেগেছে মন্দার হাওয়া

শাহ আলম নূর: চলতি অর্থবছরে লোকসানর কবলে পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড এবং বিএসআরএম স্টিলস লিমিটেড। অর্থনৈতিক মন্দা, ডলারের দাম বৃদ্ধি, বিদ্যুৎ সরবরাহের ঘাটতি এবং উৎপাদন খরচ বৃদ্ধির কারণে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) লোকসানের জন্য দায়ী বলে মনে করা হচ্ছে।

২০২২-২৩ অর্থ বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বিএসআরএম ১৬৪.৫২ কোটি টাকা লোকসানের সম্মুখীন হয়েছে। কোম্পানিটি ২০২১-২২ অর্থ বছরের প্রথম তিন মাসে দেশের বৃহত্তম ইস্পাত প্রস্তুতকারকের প্রতিষ্ঠানটি ১২৮.০৯ কোটি টাকার মুনাফা করেছিল।

বিএসআরএম স্টিল লিমিটেড চলতি অর্থ বছরের প্রথম প্রান্তিকের (জুলাই,২২-সেপ্টেম্বর,২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তথ্যে দেথা যায়, চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ২৯ পয়সা।

শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং নগদ প্রবাহ (এনওসিএফপিএস) এই বছরের জুলাই-সেপ্টেম্বর মাসে ছিল ৪.২৭ টাকা, যা ২০২১ সালের জুলাই-সেপ্টেম্বর মাসে ২.৭২ টাকা ছিল। ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি একত্রিত নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১২৮.৬৫ টাকা এবং ৩০ জুন ১৩৪.২৯ টাকা।

কারণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের মধ্যে প্রথম ত্রৈমাসিকে বাংলাদেশ ব্যাংকের আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা বাজারে মার্কিন ডলারের বিপরীতে টাকার মূল্য ১৫ শতাংশ হারিয়েছে, যা আমদানিকারকদের আঘাত করেছে কারণ তাদের কাছ থেকে কাঁচামাল এবং সরঞ্জাম কিনতে বেশি মূল্য দিতে হয়েছিল।

অন্যদিকে, গ্যাসের সরবরাহ কম হওয়ার কারণে কারখানাগুলি ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হয় যা তাদের আউটপুট কমাতে বাধ্য হয়। আর এতে শুধু বিএসআরএমই নয় অনেক কোম্পানিরই আয়ে ভাটা পড়েছে।

বিএসআরএম স্টিলস ২০২২-২৩ এর প্রথম ত্রৈমাসিকে ৩৪.৯৬ কোটি টাকা লোকসান করেছে, যেখানে এটি আগের আর্থিক বছরের সেপ্টেম্বর থেকে তিন মাসে ১০৮.৬৫ কোটি টাকা মুনাফা করেছে। ২০২২-২৩ অর্থ বছরের জুলাই-সেপ্টেম্বর মাসে শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং নগদ প্রবাহ (এনওসিএফপিএস) ছিল ২.৯৩ টাকা যা ২০২১-২২ অর্থ বছরের প্রথম ত্রৈমাসিকে ৪.২৯ টাকা ছিল।

বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৯৮ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৩ হাজার ৪১৭ কোটি ৩৫ লাখ টাকা। কোম্পানিটির মোট ২৯ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৬২৬ শেয়ার রয়েছে।

ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৪৭ দশমিক ১২ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রাতিষ্ঠানিক ১৪ দশমিক ৬৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ৪৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২০ দশমিক ৭৫ শতাংশ শেয়ার রয়েছে।

অন্যদিকে,‘এ’ ক্যাটাগরির বিএসআরএম স্টিলস লিমিটেড ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭৫ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৯৭১ কোটি ৯৯ লাখ টাকা। কোম্পানিটির মোট ৩৭ কোটি ৫৯ লাখ ৫২ হাজার ৫০০টি শেয়ার রয়েছে।

ডিএসইর সর্বশেষ তথ্য মতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৭২ দশমিক ০৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ১৭ দশমিক ৩৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী শূন্য দশমিক ৩৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১০ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.