আজ: শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ ডিসেম্বর ২০২২, রবিবার |


kidarkar

‘৭৫’ পরবর্তী সরকারগুলো দেশকে ব্যর্থ করতে চেয়েছিল: প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জামায়াত-বিএনপি, বাম রাজনীতি সব এক প্লাটফর্মে এসে দাঁড়িয়েছে। তাদের রাজনীতিটা এক হয়ে যায় কীভাবে। ৭৫ পরবর্তী সরকারগুলো দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল। মানুষের শক্তি আর বিশ্বাসই আওয়ামী লীগকে বার বার ক্ষমতায় নিয়ে এসেছে।

রোববার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশ স্বাধীন হয়েছিল বলেই বাঙালির এখন জাতীয়তাবোধ তৈরি হয়েছে। স্বাধীনতার পর একটি দেশকে উন্নত করার ভিত্তিটা তৈরি করে দিয়েছিলেন জাতির পিতা। বঙ্গবন্ধু গণতন্ত্রে বিশ্বাস করতেন বলেই মাত্র ৯ মাসে সংবিধান তৈরি করেছিলেন।

তিনি বলেন, মার্কিন সরকার মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানকে সমর্থন দিলেও তাদের জনগণ বাংলাদেশের পক্ষে ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধের সময় যারা সহযোগিতা করেছিল, তাদের স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, যারা মনে করে, বাঁশিতে ফু দিল আর দেশে স্বাধীন হয়ে গেলো। এদের আসলে ভূগোল ও ইতিহাসের জ্ঞান আছে কি না সন্দেহ আছে। একটা সংগ্রামের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়েছে। একটা জাতি ঐক্যবদ্ধ হয়েছিল জাতির পিতার নেতৃত্বে। এ বাংলাদেশকে নিয়ে জাতির পিতার যে স্বপ্ন ছিল- কীভাবে দেশটা সাজাবেন, প্রতিটি মানুষের জীবনমান উন্নত করবেন, এ জন্য তার জীবনকে উৎসর্গ করেছেন।

তিনি সবাইকে অনুরোধ করে বলেন, আমাদেরকে তো সাশ্রয়ী হতে হবে। আমি আশা করি দেশের মানুষ সাশ্রয়ী হবে। তারা নিজেদের স্বার্থেই তা করবে। আমাদের আগাম সাবধানতা নিতে হবে। যাতে কোনো কঠিন পরিস্থিতিতে পড়তে না হয়। দেশটাকে যাতে ধ্বংস না করতে পারে সেদিকে সজাগ থাকতে হবে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.