আজ: শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ ডিসেম্বর ২০২২, সোমবার |


kidarkar

আগামীকাল সমন্বয় পরিষদের বৈঠক

২০২৩-২৪ অর্থ বছরের বাজেটের আকার সম্ভবত ৭.৫ ট্রিলিয়ন টাকা


শাহ আলম নূর : নতুন বাজেটের প্রস্ততি শুরু হয়েছে। আসন্ন সাধারণ নির্বাচনের দিকে লক্ষ্য রেখে, সরকার আগামী অর্থবছরের জন্য একটি বৃহত্তর বার্ষিক বাজেট সামনে রেখে অগ্রসর হচ্ছে। এজন্য আর্থিক ও আর্থিক বিষয়ে সমন্বয় পরিষদ হিসেবে আগামীকাল বৈঠকে বসবে।
সংশ্লিষ্ঠ কর্মকর্তারা বলছেন বৈঠকে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের প্রাথমিক আকার নির্ধারণ করা হতে পারে প্রায় ৭.৫ ট্রিলিয়ন টাকা। চলতি অর্থ বছরের বাজেটের আকার ৬.৭৮-ট্রিলিয়ন টাকা।
এছাড়াও, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে গঠিত কমিটি মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.০ শতাংশ নির্ধারণ করতে পারে, যা চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে সামান্য কম।
সূত্র জানায়, সরকার আগামী অর্থবছরে মূল্যস্ফীতির হার ৭.৫ শতাংশের কাছাকাছি রাখতে চায়। কারণ বাজেট প্রণয়নের সঙ্গে জড়িত ব্যক্তিরা মনে করেন যে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ খুব শীঘ্রই শেষ হবে।
বিশেষজ্ঞরা মনে করছেন রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ শেষ হলে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাজারে পণ্যের দাম কমতে থাকবে। এতে মুদ্রাস্ফীতির হারও কমবে বলে আশা করা হচ্ছে।
চলতি বছরের জুলাই থেকে মূল্যস্ফীতির হার ৭.৪৮ শতাংশ থেকে ৯.৫২ শতাংশের মধ্যে ওঠানামা করেছে। এতে ভর্তুকিযুক্ত প্রয়োজনীয় পণ্য কিনতে নিম্ন আয়ের মানুষকে রাস্তায় লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন “আগামী বাজেট সরকারের নির্বাচনী বছরের বাজেট, তাই এর প্রস্তুতি পর্যায়ে বিভিন্ন বিষয় বিবেচনা করা হবে।”
তিনি বলেন বাজেট তৈরীর সাথে যুক্ত কর্মকর্তারা কমিটির সামনে বিবেচনার জন্য বেশ কিছু তথ্য ও পরিসংখ্যান উপস্থাপন করবেন।

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.