আজ: বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০২২, বুধবার |


kidarkar

আজও বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা


নিজস্ব প্রতিদেক : বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’ হওয়ায় আজও বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এল ঢাকা। বুধবার সকাল ৯টা ২০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৩০৮।

ওই সময় ভারতের কলকাতা ও দিল্লি যথাক্রমে ২৩২ ও ২২৫ একিউআই স্কোর নিয়ে তালিকার পরবর্তী দুটি স্থানে ছিল।
তবে দুপুর ১২টার দিকে তালিকায় শীর্ষে উঠে যায় ইরাকের বাগদাদ। ওই সময় বাগদাদের স্কোর ছিল ২৭১। ঢাকা তখন ২০০ স্কোর নিয়ে ছিল পঞ্চম স্থানে। এছাড়া সে সময় ২২৪ স্কোর নিয়ে ভারতের দিল্লি ছিল দ্বিতীয় স্থানে। আর ২১৮ স্কোর নিয়ে দেশটির কলকাতা ছিল তৃতীয় স্থানে। সে সময় পাকিস্তানের করাচি ২০৫ স্কোর নিয়ে ছিল চতুর্থ স্থানে।

উল্লেখ্য, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেওয়া হয়। এছাড়া অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউ সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.