আজ: শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০২২, বুধবার |


kidarkar

আবাসন এক ধরনের মানবাধিকার: তাজুল ইসলাম


নিজস্ব প্রতিবেদক: মানসম্মত ও উন্নত জীবন যাপনের জন্য পরিকল্পিত নগরায়ণ প্রয়োজন বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, নিরাপদ ও মানসম্পন্ন আবাসন ব্যবস্থা আধুনিক জীবনযাত্রার অন্যতম উপাদান। আবাসন এক ধরনের হিউম্যান রাইটস (মানবাধিকার)। একই সঙ্গে শপিং মল, স্কুল, হাসপাতাল, মসজিদ ও রাস্তা সবই দরকার। আবাসিক এলাকার কাছাকাছি সবকিছু থাকলে যানবাহনের ব্যবহার কমবে।

বুধবার (২১ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পরিবেশ দূষণের ব্যাপারে সচেতন হতে হবে। সবকিছু মিলিয়ে আমাদের চিন্তা করতে হবে। আবাসন খাতসহ সব খাতের সমন্বয়ে আমাদের উন্নয়ন হচ্ছে। পদ্মা সেতু, মেট্রোরেলসহ মেগা প্রকল্পের সুবিধা জনসাধারণ পেতে শুরু করেছে। ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত হবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ড্যাপের (ডিটেইলড এরিয়া প্লান) মাধ্যমে আবাসন খাতকে সহায়তা করার ব্যবস্থা করতে হবে। ড্যাপ প্রণয়ন করা হয়েছে ঢাকাকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য। বাসযোগ্য ও নান্দনিক ঢাকা তৈরির জন্য ড্যাপ বাস্তবায়ন জরুরি।

অনুষ্ঠানে রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আল আমীন (কাজল) বলেন, ৪০ লাখ মানুষ আবাসন খাতের সঙ্গে জড়িত। এ সময় তিনি সবার জন্য আবাসন খাততে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল-সবুজের বাংলাদেশ’- এই স্লোগানকে সামনে রেখে এবার রিহ্যাব মেলা অনুষ্ঠিত হচ্ছে। ২০০১ সালে প্রথমবারের মতো ঢাকায় রিহ্যাব হাউজিং মেলা শুরু হয়। আয়োজকরা জানান, এবারের মেলায় অংশ নিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০টি স্টল।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.