আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০২২, বুধবার |

kidarkar

সেরা করদাতা নির্বাচিত হয়েছেন ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান

নিজসব প্রতিবেদক : ২০২১-২২ কর বছরে সর্বোচ্চ কর দিয়ে সেরা করদাতা হিসেবে নির্বাচিত হয়েছেন ১৪১ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থা। এর মধ্যে ব্যক্তি পর্যায়ে ৭৬, কোম্পানি পর্যায়ে ৫৩ এবং অন্যান্য ক্ষেত্রে ১২টিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসু সই করা প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) এনবিআরের একটি ঊর্ধ্বতন সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার ঘোষিত ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত)’ এর বিধান অনুযায়ী, ২০২১-২২ কর বছরে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬টি ও কোম্পানি ক্যাটাগরিতে ৫৩টি ও অন্যান্য ক্যাটাগরিতে ১২টি মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদানের লক্ষ্যে ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য পর্যায়ের যোগ্য করদাতার নাম প্রকাশ করা হলো। ব্যক্তি পর্যায়ে কয়েকটি ক্যাটাগরিতে ৭৬টি ট্যাক্স কার্ড দেওয়া হবে।

বিশেষ শ্রেণিতে সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে ৫ জন ট্যাক্স কার্ড পাচ্ছেন। এর মধ্যে ব্যক্তি পর্যায়ে বিশেষ শ্রেণিতে আবার কাউছ মিয়া সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন। এর পাশাপাশি খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান একই বিভাগে সেরা করদাতা।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন- এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লে. জেনারেল আবু সালেহ মো. নাসির (অব.)।

প্রতিবন্ধী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশিদ ও লুবনা নিগার।

নারী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান।

তরুণ (৪০ বছর বয়সের নিচে) ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন সাফওয়ান সোবহান, আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত।

ব্যবসায়ী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন গোলাম দস্তগীর গাজী, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান ও গাজী গোলাম মূর্তজা।

বেতনভোগী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন।

ডাক্তার ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন ডা. জাহাঙ্গীর কবির, প্রফেসর ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. নার্গিস ফাতেমা ও ডা. এন এ এম মোমেনুজ্জামান।

সাংবাদিক ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও নঈম নিজাম।

আইনজীবী ক্যাটাগরিতে মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌসিফা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন। প্রকৌশলী ক্যাটাগরিতে মো. জহুরুল ইসলাম, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ও মোহাম্মদ আব্দুল্লাহ।

স্থপতি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্ঝর ও স্থপতি ইয়াফেস ওসমান। অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন- মাশুক আহমদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা এফসিএ।

নতুন করদাতা ক্যাটাগরিতে এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরন, নাজমা আক্তার, লুইস এনরিক মায়োরগা মনকাদা, জুমারা বেগম, সাকের মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন আহসান আলী ট্যাক্স কার্ড পাচ্ছেন।

খেলোয়াড় ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও কাজী নুরুল হাসান (সোহান)।  এবং অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযুষ ব্যানাজ্জী। শিল্পী (গায়ক-গায়িকা) ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন তাহসান রহমান খান, এস ডি রুবেল, কুমার বিশ্বজিৎ দে।

অন্যান্য ক্যাটাগরিতে কার্ড পাচ্ছেন- মো. নজরুল ইসলাম মজুমদার, মো. মনির হোসেন ও নাফিস সিকদার।

আর কোম্পানি পর্যায়ে ৫৩টি ট্যাক্স কার্ড দেওয়া হচ্ছে। এর মধ্যে ব্যাংকিং ক্যাটাগরিতে কার্ড পাচ্ছে- স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক, এইচএসবিসি ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক।

অ-ব্যাংকিং আর্থিক ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড।

টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে একমাত্র ট্যাক্স কার্ড পাচ্ছে গ্রামীন ফোন লিমিটেড।

প্রকৌশল ক্যাটাগরি : বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে কার্ড পাচ্ছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রাণ ডেইরি লিমিটেড, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। এবং জ্বালানি ক্যাটাগরিতে পাচ্ছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড ও পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড।

পাট শিল্প ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, আইয়ান জুট মিলস লিমিটেড ও রোমান জুট মিলস লিমিটেড। স্পিনিং ও টেক্সটাইল ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে- কোটস বাংলাদেশ লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নাহিদ কটন মিলস লিমিটেড, এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ) লিমিটেড, বাদশা টেক্সটাইলস লিমিটেড, অ্যাপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লিমিটেড ও এন জেড টেক্সটাইল লিমিটেড।

ঔষধ ও রসায়ন ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেনাটা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মিডিয়া স্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড।

রিয়েল এস্টেট ক্যাটাগরি : বে ডেভেলপমেন্টস লিমিটেড, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড ও বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেড।

তৈরি পোশাক ক্যাটাগরি : স্কয়ার ফ্যাশনস লিমিটেড, ইউনিভার্সাল জিন্স লিমিটেড, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্যাসিফিক জিন্স লিমিটেড ও স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড।

চামড়া শিল্প ক্যাটাগরি : বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড, লালমাই ফুটওয়্যার লিমিটেড।

অন্যান্য ক্যাটাগরিতে কার্ড পাচ্ছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, সেখ আকিজ উদ্দিন লিমিটেড, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি ও মেঘনাঘাট পাওয়ার লিমিটেড।

অপরদিকে, অন্যান্য করদাতা পর্যায়ে ১২টি ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে।

এর মধ্যে ফার্ম ক্যাটাগরিতে রয়েছে- মেসার্স এস এন করপোরেশন, মেসার্স ফখর উদ্দিন আলী আহমদ, মেসার্স মো. জামিল ইকবাল ও মেসার্স ছালেহ আহাম্মদ।

স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরি : বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

ব্যক্তি সংঘ ক্যাটাগরি : সেনা কল্যাণ সংস্থা, বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট।

অন্যান্য ক্যাটাগরি : আশা, ব্যুরো বাংলাদেশ, ইউনাইটেড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস ফর প্রোগ্রামড অ্যাকশনস (উদ্দীপন) ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.