আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ ডিসেম্বর ২০২২, শনিবার |

kidarkar

বিনিয়োগকারীরা পুঁজি হারিয়েছে আড়াই হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহ সব সূচক কমেছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর সপ্তাহটিতে বিনিয়োগকারীরা আড়াই হাজার কোটি টাকা বাজার মূলধন হারিয়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৭২৭ কোটি ৯২ লাখ ২১ হাজার ৫০৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ০৬০ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ৭৭১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন দুই হাজার ৬৬৭ কোটি ৩২ লাখ ৮১ হাজার ৭৩৭ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৬৮১ কোটি ২০ লাখ ০৭ হাজার ৬৫২ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৪৫৫ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৭৯৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৭৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ১৪৫ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৬১ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২০২.২১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৫.৩২ পয়েন্ট বা ১.১২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯৭ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৭.৫৪ পয়েন্টে এবং দুই হাজার ১৯৮.৫১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯টির বা ৪.৯৯ শতাংশের, কমেছে ১৪৭টির বা ৩৮.৫৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১৫টির বা ৫৬.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে,বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১২০ পয়েন্ট কমে ১৮ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৫২ লাখ ৪৭ হাজার ৬০৭ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৬ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ৮৩ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.