আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ডিসেম্বর ২০২২, বুধবার |

kidarkar

মার্কেট মেকারের লাইসেন্স পেল আইসিবি সিকিউরিটিজ

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে মার্কেট মেকার (বাজার সৃষ্টিকারী) হিসেবে লাইসেন্স পেয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেকহোল্ডার আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটিকে মার্কেট মেকার লাইসেন্স প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে বিষয়টি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালককেও অবহিত করা হয়েছে। এর আগে বিএসইসির কমিশন সভায় আইসিবি সিকিউরিটিজকে মার্কেট মেকারের লাইসেন্স প্রদানের বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, মার্কেট মেকারের জন্য আবেদন জানায় আইসিবি সিকিউরিটিজ। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বাজার সৃষ্টিকারী) বিধিমালা, ২০১৭ এর অধীনে প্রতিষ্ঠানটিকে মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করার সিদ্ধান্ত নেয় বিএসইসি। এ বিষয়ে নিবন্ধন বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছে বিএসইসি।

তথ্য মতে, ২০২০ সালের শেষের দিকে মার্কেট মেকারের লাইসেন্সের জন্য ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড, কবির সিকিউরিটজ লিমিটেড ও বি রিচ লিমিটেড বিএসইসতে আবেদন করে। তবে মার্কেট মেকারের বিধিমালা অনুযায়ী স্টক এক্সচেঞ্জের অনুমোদন সাপেক্ষে মার্কেট মেকারের জন্য আবেদন করতে আইসিবি ও ঢাকা ব্যাংক সিকিউরিটিজকে পরামর্শ দিয়েছে কমিশন। অপরদিকে কবির সিকিউরিটিজ ও বি রিচ লিমিটেডের পরিশোধিত মূলধনে কিছুটা ঘাটতি থাকায় তাদেরকে ওই শর্ত পরিপালনের জন্য পরামর্শ দেয় বিএসইসি। পরবর্তীতে সকল শর্ত পরিপালন করায় বি রিচ লিমিটেডকে পুঁজিবাজারের ইতিহাসে প্রথম মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করা হয়। পরবর্তীতে শর্ত পরিপালন সাপেক্ষে গ্রিন ডেল্টা সিকিউরিটিজকে লাইসেন্স প্রদানের অনুমোদন দেওয়া হয়। বর্তমানে বিএসইসিতে সোহেল সিকিউরিটিজ লিমিটেডের মার্কেট মেকারের আবেদন জমা রয়েছে। বিএসইসি প্রতিষ্ঠানটির আবেদন যাচাই বাছাই করে দেখছে।

বাজর সৃষ্টিকারী বিধিমালায় উল্লেখ রয়েছে, কোনো মার্চেন্ট ব্যাংক, তফসিলি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান, স্টক ডিলার বা স্টক ব্রোকার বিএসইসি থেকে এ সনদ পাওয়ার যোগ্য হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বাজার সৃষ্টিকারী) বিধিমালা, ২০১৭ অনুযায়ী, মার্কেট মেকার হওয়ার জন্য স্টক এক্সচেঞ্জের অনুমোদন সাপেক্ষে বিএসইসির কাছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আবেদন করবে। একইসঙ্গে লাইসেন্সের জন্য আবেদন করতে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধন কমপক্ষে ১০ কোটি টাকা থাকতে হবে। আর উল্লিখিত পরিমাণ টাকা পরিশোধিত মূলধন হিসেবে থাকলে যে কোনো মার্কেট মেকার একটি অনুমোদিত সিকিউরিটিজ পরিচালনার জন্য নিয়োজিত থাকতে পারবে। নিবন্ধন পাওয়া বাজার সৃষ্টিকারীরা সর্বোচ্চ সততা, বিশ্বস্ততা, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে বাজার কার্যক্রম পরিচালনা করবে। প্রত্যেকে এক বছরের জন্য সনদ পাবে এবং তাদের সব হিসাব ১০ বছরের জন্য সংরক্ষণ করতে হবে। অনুমোদিত বাজার সৃষ্টিকারী সিকিউরিটির বা শেয়ারের তারল্য ও উপযুক্ত মূল্য নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এবং বাজারের আচরণের ওপর তাদের ভূমিকা নির্ধারণ করবে।

এদিকে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মফিজুর রহমান বলেন, শুনেছি আইসিবি সিকিউরিটিজকে মার্কেট মেকারের লাইসেন্স প্রদানের প্রক্রিয়া চলছে। কিন্তু এখনও অনুমোদন পাওয়ার চিঠি হাতে পাইনি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.