আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জানুয়ারী ২০২৩, বুধবার |

kidarkar

দেশের দুই অর্থনৈতিক অঞ্চলে ৩৫.১৪ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করবে ৩ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক :  প্রায় ২৪ একর জমি ইজারা নিয়ে দেশের দুটি অর্থনৈতিক অঞ্চলে ৩৫.১৪ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করতে যাচ্ছে তিনটি কোম্পানি।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) তথ্যানুসারে, ৩৫.১৪ মিলিয়ন ডলার বিনিয়োগে টায়ার ও বাইসাইকেলের কারখানা স্থাপন করবে সোয়ান ইন্টারন্যাশনাল (প্রাইভেট) লিমিটেড এবং পিনাকল বাইসাইকেল।

অন্যদিকে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) একটি কারিগরি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করবে। তবে তাদের বিনিয়োগের পরিমাণ এখনো প্রকাশ করা হয়নি।

সূত্র জানায়, কোম্পানিগুলোর সঙ্গে আজ (২৫ জানুয়ারি) জমি ইজারা চুক্তি স্বাক্ষর করবে বেজা।

চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১০ একর জমিতে টায়ার উৎপাদন কারখানা স্থাপনের জন্য ১৩.১৮ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে সোয়ান ইন্টারন্যাশনাল। সূত্র জানায়, কারখানাটি প্রায় ৯ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

বাংলাদেশে MAXXIS টায়ার, PRESA টায়ার এবং CST টায়ারের একমাত্র পরিবেশক সোয়ান ইন্টারন্যাশনাল। বিশ্বব্যাপী ব্যবসা সম্প্রসারণের জন্য ১৯৯৬ সাল থেকে চেং শিন রাবার লিমিটেডের সাথে কোলাবোরেট করছে কোম্পানিটি।

বাংলাদেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সাইকেল, মোটরসাইকেল, যাত্রীবাহী গাড়ি, হালকা-ওজনের ট্রাক, সাধারণ ট্রাক, বাস ও শিল্পে ব্যবহৃত টায়ার বিক্রি করে সোয়ান ইন্টারন্যাশনাল।

সোয়ান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক আমজাদ খান বলেন, “আমরা টায়ার খাতে দীর্ঘদিন ধরে জড়িত। টায়ারের চাহিদা বেড়ে যাওয়ায় আমরা কারখানা স্থাপন করে বিনিয়োগ বাড়াচ্ছি।”

তিনি আরও বলেন, “জমি পাওয়ার পর যত দ্রুত সম্ভব আমরা কারখানা স্থাপন করব। রপ্তানি মানের টায়ার উৎপাদন করব আমরা।”

অন্যদিকে সম্রাট কোল্ড স্টোরেজ লিমিটেডের একটি সহযোগী কোম্পানি পিনাকল বাইসাইকেল। মুন্সীগঞ্জে আলু সংরক্ষণের কাজ করা অন্যতম কোম্পানি সম্রাট কোল্ড স্টোরেজ।

বেজা জানায়, কোম্পানিটি ২১.৯৬ মিলিয়ন ডলার বিনিয়োগে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৮ একর জমিতে একটি সাইকেল কারখানা স্থাপন করবে। কারখানাটিতে প্রায় এক হাজার লোকের কর্মসংস্থান হবে।

অন্যদিকে, জামালপুর অর্থনৈতিক অঞ্চলে ছয় একর জমিতে একটি কারিগরি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করবে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। ময়মনসিংহ বিভাগে এ ধরনের প্রথম কারখানা হবে সেটি।

চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড উপজেলা এবং ফেনীর সোনাগাজী উপজেলায় ৩০ হাজার একর জমির ওপর নির্মিত হচ্ছে দেশের বৃহত্তম শিল্পনগরী বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর।

২০৩০ সালের মধ্যে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে বেজা। এ অঞ্চলগুলোতে এক কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানিয়েছে তারা।

অর্থনৈতিক অঞ্চলগুলোর অভ্যন্তর এবং সেখান থেকে বার্ষিক ৪০ বিলিয়ন ডলার মূল্যের পণ্য উৎপাদন এবং রপ্তানির আশা করছে বেজা।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.