আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জানুয়ারী ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

বায়ুদূষণে আজও বিশ্বের শীর্ষস্থানে ঢাকা

আন্তর্জাতিক ডেস্ক : বায়ুদূষণে টানা ষষ্ঠ দিনের মতো শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৭২। গতকাল একই সময়ে ঢাকার একিউআই স্কোর ছিল ৩১৯।

সাতদিনের মধ্যে শুধু গত মঙ্গলবার ঢাকাকে টপকে বায়ুদূষণে শীর্ষে ছিল উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ। তবে বৃহস্পতিবার ২৮৮ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে এ শহর। তৃতীয় স্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাতোর (২৪০)।

এদিকে বায়ুদূষণে শীর্ষ শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি (একিউআই স্কোর ২১৮)। এরপরই আছে দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই (একিউআই স্কোর ২০০)। ষষ্ঠ স্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন (একিউআই স্কোর ১৮৩) ও ১৭৯ একিউআই স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসপূর্ণ শহরগুলোর তালিকা প্রকাশ করে আসছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে ধারণা দেয়।

বায়ু পরিমাপের এ সূচকে স্কোর ১০১-২০০ এর মধ্যে থাকলে অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। আর স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে ভালো বলে ধরে হয়। ৫১-১০০ মোটামুটি, ১০১-১৫০ পর্যন্ত সতর্কতামূলক ও ২০১-৩০০ এর মধ্যে থাকলে খুবই অস্বাস্থ্যকর বলা হয়। আর ৩০১ এর বেশি স্কোরকে বলা হয় বিপজ্জনক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.