আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ জানুয়ারী ২০২৩, মঙ্গলবার |

kidarkar

সোশ্যাল ইসলামী ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেলাল আহমেদ

নিজস্ব প্রতিবেদক: ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে বেলাল আহমেদকে নিয়োগ দিয়েছে বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল) লিমিটেড।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এসআইবিএল-র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাফর আলম বিষয়টি নিশ্চিত করেন।

চেয়ারম্যান পদে নিয়োগের আগে ব্যাংকের ভাইস চেয়ারম্যান ও নির্বাহী কমিটির চেয়ারম্যান ছিলেন বেলাল আহমেদ।

এমডি জাফর আলম জানান, মাহবুব উল আলম ও আবু রেজা মো. ইয়াহিয়া গত ২৮ জানুয়ারি ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করে তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। আজকের বোর্ড সভায় তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।

ব্যাংকটির চেয়ারম্যান মাহবুব উল আলম ও এএমডি আবু রেজা মো. ইয়াহিয়া’র পদত্যাগের খবর সোমবার গণমাধ্যমে প্রকাশ পায়।

গত বছরের আগস্টে, পর্যাপ্ত নথিপত্র ও কোলাটেরাল ছাড়াই ‘নাবিল গ্রুপ’ নামক একটি প্রতিষ্ঠানকে প্রায় ৬,৫০০ কোটি টাকা ঋণ দিয়েছিল তিনটি ইসলামিক ব্যাংক।

এগুলোর মধ্যে ইসলামী ব্যাংক সর্বোচ্চ ৪,০৫০ কোটি টাকা ঋণ দেয়। এছাড়া ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ১,২০০ কোটি টাকা ও সোশ্যাল ইসলামী ব্যাংক ১,১২০ কোটি টাকা ঋণ দিয়েছিল।

এরপর থেকে শরীয়াভিত্তিক ব্যাংকগুলোর বিভিন্ন প্রতিষ্ঠানে ঋণের অনিয়ম বিষয়ক খবর প্রকাশ পাওয়ার পর বেশিরভাগ শরীয়াভিত্তিক ব্যাংকের আমানত হ্রাস পেতে শুরু করে।

২০১৭ সালে এসআইবিএল’র মালিকানায় পরিবর্তনের পর অতীতের সকল পরিচালকদের ব্যাংকটি থেকে সরিয়ে দেওয়া হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল আজিমকে প্রথমে এসআইবিএল’র চেয়ারম্যান বানানো হয়। এরপর চেয়ারম্যান হন মাহবুব উল আলম।

কেন্দ্রীয় ব্যাংকের উপাত্ত অনুযায়ী, ২০২২ সালের সেপ্টেম্বরের শেষে এ ব্যাংকটির ঋণের পরিমাণ ছিল ৩৩,৯১৯ কোটি টাকা। এসবের মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ছিল মূল ঋণের পাঁচ শতাংশ তথা ১,৬৬৯ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে দেখা যায়, বিভিন্ন প্রতিষ্ঠানে ঋণ দেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট নিয়মকানুন মানেনি এসআইবিএল। ঋণের ৫,৫০০ কোটি টাকা খেলাপির জন্য উপযুক্ত ছিল।

সে অনুযায়ী হিসেব করলে, ব্যাংকটির খেলাপি ঋণের হার দাঁড়াবে ২৩ শতাংশের বেশি।

ইতোমধ্যে ডিসেম্বরের ১৫ তারিখের পর থেকে বাংলাদেশ ব্যাংক এসআইবিএলসহ পাঁচটি ব্যাংককে ১০ কোটি টাকার বেশি ঋণ বিতরণ ও সংগ্রহের দৈনিক তথ্য প্রদানের জন্য নির্দেশ দিয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.