আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ ফেব্রুয়ারী ২০২৩, মঙ্গলবার |

kidarkar

বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার বিক্রির অনুমতি দিল বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রয়াত্ত বিনিয়োগকারী কোম্পানি ইনভেস্টমেন্ট করপোরেশন বাংলাদেশ (আইসিবির) কাছে থাকা শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ (বিডি) ওয়েল্ডিং ইলেক্ট্রোডস লিমিটেডের শেয়ার বিক্রির অনুমতি দিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, অনুমতি দিয়ে একটি চিঠি আইসিবির ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠিয়েছে বিএসইসি। একই সঙ্গে বাংলাদেশ ওয়েল্ডিং ইলেক্ট্রোডস, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

বিএসইসির চিঠিতে জানানো হয়েছে, আইসিবি ও আইসিবি ইউনিট ফান্ডের চারটি বিও হিসাবে থাকা বিডি ওয়েল্ডিংয়ের মোট ২ কোটি ১৮ লাখ ৯১ হাজার ৩৯৮টি শেয়ার স্টক এক্সচেঞ্জের ট্রেডিং সিস্টেমের বাইরে ডিপজেটরি (ব্যবহারিক, ২০০৩) আইনের ৪২ বিধানের অধীনে শেয়ার ক্রয় চুক্তি সাপেক্ষে বিক্রি করবে। সেক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার মধ্যে শেয়ার ক্রয় চুক্তি অনুযায়ী আলোচনা করা মূল্যে এবং সিডিবিএলের আইনসহ অন্যান্য প্রাসঙ্গিক সিকিউরিটিজ আইন এবং প্রযোজ্য উৎসে কর কর্তনের পাশাপাশি উল্লেখিত শর্ত পালনের নির্দেশ দেওয়া হলো।

শর্তগুলোর মধ্যে রয়েছে, বিক্রেতা এবং ক্রেতা এই বিষয়ে উৎসে কর জমা দেবে এবং স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্তি প্রবিধানের রেগুলেশনের প্রয়োজনীয়তা অনুসারে উপযুক্ত ঘোষণা দেবে। সেই সঙ্গে প্রস্তাবিত শেয়ার হস্তান্তরের কাজ শেষে মো. আমিনুল হক এবং মো. একরামুল হক নামের ক্রেতারা বাংলাদেশ ওয়েল্ডিংয়ের পরিচালনা পর্ষদে একজন বা একাধিক ব্যক্তিকে পরিচালক হিসেবে মনোনীত করবেন। একই সঙ্গে শেয়ার ক্রেতাদের পরিচালকদের ৩০ শতাংশ শেয়ারধারণ বজায় রাখতে হবে।

এছাড়া কমিশন উল্লিখিত লেনদেনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য প্রাপ্তি অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব) বিধিমালা, ২০১৮ এর ক্ষমতা আইন মওকুফ করেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.