আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ ফেব্রুয়ারী ২০২৩, শনিবার |

kidarkar

বিনিয়োগকারীরা পুঁজি হারিয়েছে ৩ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : দুদিন উত্থান আর তিনদিন সূচক পতনের মধ্য দিয়ে ভাষার মাসের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার।বিদায়ী সপ্তাহে সূচকের পতনে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর সপ্তাহটিতে বিনিয়োগকারীরা ৩ হাজার ২০১ কোটি ৪৬ লাখ টাকা বাজার মূলধন কমেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি ৬৯ লাখ টাকায়। এর আগের সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাজার মূলধন দাঁড়িয়েছিল ৭ লাখ ৬৭ হাজার ৫০ কোটি ১৫ লাখ টাকায়। এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৩ হাজার ২০১ কোটি ৪৬ লাখ টাকা।

গেল সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১১১ কোটি ১৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ২৪৩ কোটি ৬৬ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৩৪ দশমিক ৯১ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স .৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক .৩৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক .৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৬ পয়েন্টে এবং দুই হাজার ২২৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৭টির , কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১০৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৪২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৫২ লাখ ৮১ হাজার ৯৬৪ টাকা। যা এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৩৪ লাখ ৫৮ হাজার ৬৫২ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত রয়েছে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.