আজ: রবিবার, ১৩ জুন ২০২১ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ জানুয়ারী ২০১৫, বুধবার |


kidarkar

জার্মানী থেকে ৪০০ কোটি টাকা ঋণ নেবে বেক্সিমকো ফার্মা

beximcoশেয়ারবাজার ডেস্ক: ব্যবসা সম্প্রসারণের জন্য জার্মানীর বিএইচএফ ব্যাংক এ্যাক্তিয়েনজেসেলশাভ থেকে ৪০০ কোটি ৫১ টাকা ঋণ নেবে পুঁজিবাজারে তালিকাভু্ক্ত বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এ লক্ষ্যে ইতোমধ্যে উভয়পক্ষের মধ্যে ঋণসংক্রান্ত চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী  ৫ কোটি ১৫ লাখ ৫৯ হাজার মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ৪০০ কোটি ৫১ লাখ ৬৪ হাজার ৯৯০ টাকা লোন নেবে বেক্সিমকো ফার্মা।

জানা যায়, ঋণের টাকায় নতুন প্রকল্প ও মেশিনারি কেনার মাধ্যমে উৎপাদন বাড়াবে বেক্সিমকো ফার্মা, যার নিশ্চয়তা দেবে জার্মান এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি ইয়ুলার হার্মস এ্যাক্তিয়েনজেসেলশাভ, হামবার্গ।

এদিকে ঋণের টাকায় ইতোমধ্যে মেশিনারি কেনার প্রক্রিয়া চলছে। আগামী ২০১৬ সালের জুনের মধ্যে মেশিনারি স্থাপন শেষ হবে এবং সেপ্টেম্বরে সকল প্রক্রিয়া শেষ হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র জানায়, ঋণের সুদ নির্ধারণ করা হয়েছে প্রতিবছর লাইবর (লন্ডনের আন্তঃব্যাংক ‍মুদ্রা বিনিময় হার) রেটের চেয়ে ২.২৫ শতাংশ বেশি। এছাড়াও ঋণদাতা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও প্রতিশ্রুত মাসুল পাবে। আর ১০টি অর্ধবার্ষিক কিস্তিতে আগামী ৫ বছরের মধ্যে এ ঋণ পরিশোধ করতে হবে। প্রতি কিস্তিতে বেক্সিমকো ফার্মা পরিশোধ করবে ৫৫ লাখ ৯৭ হাজার মার্কিন ডলার।

উল্লেখ্য, গত ডিসেম্বরে কোম্পানি এবং ঋণদাতা প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে সমঝোতা হয়েছে। আর ঋণ চুক্তির বিষয়টি বিনিয়োগ বোর্ড গত ২০ জানুয়ারি অনুমোদন করেছে বলে বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে জানানো হয়েছে।

 

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.