আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মার্চ ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

সিমটেক্স ইন্ডাস্ট্রিজ’র বোর্ড পুনর্গঠন করবে বিএসইসি

শাহ আলম নূর : সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড একটি সুতার প্রস্তুতকারক কোম্পানি। প্রতিষ্ঠনটির অভ্যন্তরীণ দ্বন্দ্ব কমাতে পরিচালনা পর্ষদ পুনগঠন করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানটি তার স্বাভাবিক ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যেতে পারে।
বিএসইসি কোম্পানির দুইজন স্বতন্ত্র এবং একজন মনোনীত মোট তিন পরিচালককে অপসারণ করে পাঁচটি স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। খুব শিগগিরই এ বিষয়ে একটি নির্দেশনা জারি করতে যাচ্ছে কমিশন।
যাদের স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হবে তাদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়’র সহযোগী অধ্যাপক শোবোদ দেব নাথ পিএইচডি, পার্টনার দ্য জুরিস্ট ঢাকা, কাওসার আহমেদ, বরিশাল বিশ্ববিদ্যালয়’র সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল কাইউম, ব্যবসায়ী উদ্যোক্ত আবিদ আল হাসান এবং শেখ মামুন খালেদ, পিএইচডি। সিমটেক্সের চেয়ারম্যান পদে শেখ মামুন খালেদকে সুপারিশ করেছে বিএসইসি।
অন্যদিকে যে তিন জনকে অপসারণ করা হবে তাদের মধ্যে রয়েছে স্বতন্ত্র পরিচালক মোঃ আকরাম হোসেন, শাহ মোঃ আসাদ উল্লাহ এবং মনোনীত পরিচালক শরীফ শহীদুল ইসলাম।
সিমটেক্স বাংলাদেশের বৃহত্তম জাতীয় শিল্প সেলাই থ্রেড প্রস্তুতকারক এবং টেক্সটাইল কারুশিল্পের একটি প্রতিষ্ঠান। সিমটেক্স দেশব্যাপী ৪০০ টিরও বেশি কোম্পানি এবং সারা বিশ্বের চারটি মহাদেশে তাদের পণ্য সরবরাহ করে থাকে।
২০১৫ সালে শেয়ারবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৭৯ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫৭ কোটি ৫৮ লাখ টাকা। মোট শেয়ারের ৩০ দশমিক ৬৯ শতাংশ শেয়ার উদ্যোক্তা-পরিচালক, ২০ দশমিক ৫৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ২৯ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৪৮ দশমিক ৪৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।
২০২১ সালের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) সিমটেক্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ৭০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৫ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ৩৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৯ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৩৬ পয়সা।
৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য উদ্যোক্তা ও পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সিমটেক্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৯১ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২২ টাকা ৯ পয়সা।
২০১৯ হিসাব বছরে উদ্যোক্তা-পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের ৯ শতাংশ নগদ ও সব ধরনের শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল সিমটেক্স। তার আগের হিসাব বছরে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।
বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কমিশন দেখতে পেয়েছে যে কোম্পানিটি ব্যয়ের বিপরীতে নথি যথাযথভাবে উপস্থাপন করতে ব্যর্থ হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.