আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ মার্চ ২০২৩, শুক্রবার |

kidarkar

জেন্ডার সমতা ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির অধিকার নিশ্চিত করতে হবে

নিজস্ব প্রতিবেদক : জেন্ডার সমতা ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির অধিকার নিশিত করতে হবে।
আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষে সোমবার (১৩ই মার্চ) জাতীয় পর্যায়ে বাংলাদেশ উদ্ভাবন ও প্রযুক্তিতে জেন্ডার সমতা ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার শীর্ষক সংলাপে বক্তারা এ কথা বলেন।রাজধানির ছায়ানট অডিটোরিয়ামে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায়, খ্রিষ্টান এইড, নাগরিক উদ্যোগ, ওয়েভ ফাউন্ডেশন, ব্লাস্ট ও বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ অনুষ্ঠানটির আয়োজন করে। অবারের প্রতিপাদ্য বিষয় ছিল বাংলাদেশ উদ্ভাবন ও প্রযুক্তিতে জেন্ডার সমতা ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির অধিকার।

গ্লোরিয়া ঝর্ণা সরকার, এমপি, তার বক্তব্যে উল্লেখ করেন যে, ডিজিটাল বাংলাদেশ এবং জেন্ডার সমতা কে মাথায় রেখে সরকার এর অনেক উদ্যোগ রয়েছে।তার সাথে তিনি নিজের উঠে আসাকেও তুলে ধরেন। তিনি নিজেও একটি দুর্গম এলাকা থেকে উঠে এসেছেন বাংলাদেশের প্রথম খৃষ্টান নারী এমপি হিসেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি, বিজিএমইএ এর প্রেসিডেন্ট ফারুক হাসান তার বক্তব্যে গুরুত্ব দিয়েছেন, আরএমজি সেক্টরে নারীর ক্ষমতায়ন এবং অগ্রসর কে। তার বিশ্বাস, নারীরা নিজেদের জন্য কিছু করার প্রেরণাও পেয়েছে এই আরএমজি সেক্টর থেকেই। অনুষ্ঠানে আরো উপস্থিত লায়লা জেসমিন বানু তার বক্তব্যে আনন্দ প্রকাশ করেন। তার সাথে তিনি আশা ব্যাক্ত করেন সামনের দিনগুলোতে পিছিয়ে পড়া নারীদের জন্য উপযুক্ত সাহায্য এবং সুষ্ঠ বরাদ্দ আরো সহজ লভ্য হবে যাতে করে আরো নারী এগিয়ে আসতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, সালেহা পারভীন, পি.পি, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক, বাংলাদেশ পুলিশ হেড কোয়ার্টার্স, সারা হোসেন, সিনিয়র অ্যাডভোকেট বাংলাদেশ সুপ্রিম কোর্ট; সালেহ আহমেদ, নির্বাহী পরিচালক, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এবং জাকির হোসেন, প্রধান নির্বাহী, নাগরিক উদ্যোগ। উক্ত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন খ্রিষ্টান এইড এর কান্ট্রি ডিরেক্টর পংকজ কুমার এবং সমাপনী বক্তব্য রাখেন সিনিয়র আইনজীবী বাংলাদেশ সুপ্রিম কোর্ট। এছাড়াও পিছিয়ে পড়া জনগোষ্ঠী, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.