আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মার্চ ২০২৩, মঙ্গলবার |

kidarkar

হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : প্রথম দুই ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে পাত্তাই পায়নি পাকিস্তান। বাজে ব্যাটিংয়ের খেসারত হিসেবে হারতে হয়েছে দুই ম্যাচেই। এক ম্যাচ হাতে রেখে সিরিজ জেতা আফগানদের সামনে সুযোগ ছিল, প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইটওয়াশের লজ্জা দেওয়ার। কিন্তু তা কাজে লাগাতে পারলেন না রশিদ খানরা। উল্টো বড় হার দিয়ে সিরিজ শেষ করেছে তারা।

সোমবার (২৭ মার্চ) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে সোমবার তৃতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানের জয় ৬৬ রানের। প্রথম দুই ম্যাচে ৯২ ও ১৩০ রানের পর এবার ১৮২ রান করে পাকিস্তান। যেখানে বড় অবদান সাইম আইয়ুবের। এই ওপেনার ৪০ বলে ৪টি চার ও ২টি ছক্কায় করেন ৪৯ রান।

আগের দুই ম্যাচে ৭ ও ৬ উইকেটে জেতা আফগানিস্তান এবার আশাই জাগাতে পারেনি। আট বল বাকি থাকতে তারা গুটিয়ে যায় ১১৬ রানে। এই সিরিজের পাকিস্তান অধিনায়ক শাদাব খান ব্যাটিংয়ে ১৭ বলে ২৮ রানের পর হাত ঘুরিয়ে ১৩ রানে ৩ উইকেট নিয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। পেসার ইহসানউল্লাহর প্রাপ্তিও ৩ উইকেট।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই মোহাম্মদ হারিসকে হারায় পাকিস্তান। তিন নম্বরে নেমে দুই অঙ্ক ছুঁয়েই বিদায় নেন তাইয়েব তাহির। টানা চার টি-টোয়েন্টিতে শূন্য রানে আউট হওয়ার পর এবার শুরুটা ভালো করেন আবদুল্লাহ শফিক। ছক্কায় ওড়ান ফরিদ আহমেদ ও মোহাম্মদ নবিকে। তার ১৩ বলে ২৩ রানের ইনিংস থামান রশিদ খান।

এক প্রান্ত আগলে রাখা সাইম এরপর ইনিংস সেরা ৪৫ রানের জুটি গড়েন ইফতিখার আহমেদের সঙ্গে। ফিফটির দুয়ারে গিয়ে মুজিব উর রহমানের দারুণ ক্যাচে বিদায় নেন সাইম। ইফতিখার ২৫ বলে ২ ছক্কায় করেন ৩১ রান। আগের ম্যাচে ফিফটি করা ইমাদ ওয়াসিম এবার থামেন ১৩ রানে। শাদাবের ১৭ বলে ৫ চারে ২৮ রানের সুবাদে বড় পুঁজি গড়ে পাকিস্তান।

এরপর রান তাড়ায় রহমানউল্লাহ গুরবাজ ও সেদিকউল্লাহ উদ্বোধনী জুটিতে তুলে ফেলেন ৩৫ রান। এরপর দ্রুত ৩ উইকেট হারায় আফগানিস্তান। গুরবাজ ১১ বলে করেন ১৮। অভিষিক্ত সেদিকউল্লাহ ১১ রান করতে খেলেন ১৯ বল। ইব্রাহিম জাদরান যেতে পারেননি দুই অঙ্কে।

উসমান ঘানি ও মোহাম্মদ নবি এরপর জুটি গড়ার চেষ্টা করেন। তবে ৩১ রানের এ জুটি ভাঙতেই আবার পথ হারিয়ে ফেলে আফগানরা। নবি বিদায় নেন দ্বিতীয় রানের চেষ্টায় রান আউট হয়ে। মুখোমুখি প্রথম বলে ইহসানউল্লাহর বাউন্সারে হেলমেটের গ্রিলে আঘাত পান নাজিবউল্লাহ জাদরান। তার থুতনি থেকে রক্ত বেরুতে দেখা যায়। ছেড়ে যান মাঠ।

করিম জানাত পান গোল্ডেন ডাক এর তেতো স্বাদ। শাদাব খান পরের ওভারে ফিরিয়ে দেন ঘানি ও মুজিবকে। একই সঙ্গে পাকিস্তানের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে একশ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। এরপর রশিদ খানের ১৬ ও নাজিবউল্লাহর কনকাশন বদলি নামা আজমতউল্লাহ ওমরজাইয়ের ইনিংস সর্বোচ্চ ২১ রানের সুবাদে পরাজয়ের ব্যবধানই কেবল কমাতে পারে আফগানরা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.