শিগগিরই ভেঞ্চার নীতিমালা প্রণয়ন

BSECশেয়ারবাজার রিপোর্ট : আগামি দুই থেকে তিন মাসের মধ্যে ভেঞ্চার নীতিমালা প্রণয়ন করা হবে। এজন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম. খায়রুল হোসেন এ তথ্য জানিয়েছেন।

বুধবার বিএসইসি’র সাথে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

সাক্ষাতকালে বেসিস সভাপতি তথ্য প্রযুক্তি (আইসিটি) খাতের কোম্পানিগুলোর ক্ষেত্রে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ন্যূনতম মূলধনের শর্ত শিথিল করার অনুরোধ জানান।

উল্লেখ্য, বর্তমান বিধিমালা অনুসারে আইপিওতে আসতে হলে বিদ্যমান ও প্রস্তাবিত মূলধন মিলিয়ে মোট মূলধন ন্যূনতম ৩০ কোটি টাকা হতে হবে।

এ বিষয়ে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, আইটি কোম্পানিগুলো সেবা খাতের ব্যবসা করে।এর জন্য জমি, মেশিনারিজ প্রয়োজন হয় না বলে এত বেশী মূলধন প্রয়োজন হয় না। কিন্তু এ প্রতিষ্ঠানগুলো কম মূলধনে অনেক বেশী ব্যবসা করতে পারে।এখানে উচ্চ শিক্ষিত তরুণ-তরুণীদের কর্মসংস্থান হয়। আইপিও’র শর্ত শিথিল করা হলে এ খাতের কোম্পানিগুলো মূলধন উত্তোলন করে ব্যবসা সম্প্রসারণ করতে পারবে। এতে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

বিএসইসি চেয়ারম্যানের সাথে বেসিস সভাপতির সাক্ষাতকালে এসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

Top