আজ: শনিবার, ১৩ জুলাই ২০২৪ইং, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মে ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

এনবিআর-ডিএসইতে দুরকম তথ্য দিয়েছে জাহিনটেক্স

অর্থনেতিক প্রতিবেদক : আয়কর নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই রকম তথ্য দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ। এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) এ অসঙ্গতি খুঁজে পেয়েছে।

দুই জায়গায় দুই রকম তথ্য দেওয়ায় জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের কাছে ট্যাক্স অ্যাসেসমেন্ট কপি ও ট্যাক্স রিটার্ন সাবমিটের তথ্য জমা দিতে বলেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির সহকারী পরিচালক মো. তরিকুল ইসলামের সই করা এ সংক্রান্ত চিঠি জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বরাবর পাঠানো হয়েছে। গত ১১ মে স্বাক্ষরিত চিঠিতে সাত কার্যদিবসের মধ্যে তথ্য জমা দিতে বলা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, এনবিআরের সিআইসি জানায়, এনবিআরের আয়কর বিভাগে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরের দাখিল করা ডকুমেন্টসে ডিএসইতে দেওয়া তথ্যের সঙ্গে অসঙ্গতি পাওয়া গেছে।

যার সত্যতা যাচাইয়ে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের কাছে ওই দুই অর্থবছরের ট্যাক্স অ্যাসেসমেন্ট কপি ও ট্যাক্স রিটার্ন সাবমিটের তথ্য চেয়েছে বিএসইসি। এলক্ষ্যে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি ইস্যু করা হয়েছে। বিএসইসির সহকারি পরিচালক মো. তরিকুল ইসলামের গত ১১ মে স্বাক্ষরিত চিঠিতে সাত কার্যদিবসের মধ্যে তথ্য জমা দিতে বলা হয়েছে।

২০১১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির জন্য প্রতিটি শেয়ার ২৫ টাকা (প্রিমিয়াম ১৫ টাকা) করে ইস্যুর মাধ্যমে ৫০ কোটি টাকা উত্তোলন করা হয়েছিল। ব্যবসা সম্প্রসারণ ও ঋণ পরিশোধের লক্ষ্যে শেয়ারবাজারে আসা এ কোম্পানিটি এখন শোচনীয় অবস্থায়। এতে করে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আগে ৬ মাসের ৩ দশমিক শূন্য ৫ টাকার শেয়ারপ্রতি মুনাফা এখন চলতি অর্থবছরের ৯ মাসে লোকসান শেয়ারপ্রতি ৩ দশমিক শূন্য ৮ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.