আজ: মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ইং, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ মে ২০২৩, শনিবার |

kidarkar

ওবামাসহ ৫০০ মার্কিন নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, টেলিভিশন উপস্থাপক স্টিফেন কোলবার্ট এবং সিএনএন এর ইরিন বার্নেটসহ ৫০০ আমেরিকানের ওপর নিষেধাজ্ঞারোপ করেছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে মস্কোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাবে এ পদক্ষেপ নিয়েছে রাশিয়া। শুক্রবার (১৯ মে) এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

এই তালিকায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা রয়েছেন। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল এবং শেথ মেয়ার্স রয়েছেন। আরো রয়েছেন সিএনএনের উপস্থাপক ইরিন বুরনেট, উপস্থাপক র‍্যাচেল ম্যাডো। তালিকায় যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর, কংগ্রেসম্যান ও বিশিষ্ট ব্যক্তিদের যুক্ত করেছে মস্কো।

রাশিয়া শুক্রবার ঘোষণা করেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের রুশ বিরোধী নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে মার্কিন নির্বাহী ক্ষমতার অনেক বিশিষ্ট ব্যক্তিত্বর রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এর প্রতিক্রিয়ায় ৫০০ মার্কিন নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে এসব ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ নির্দিষ্ট করে বলেনি রাশিয়া। এছাড়া নিষিদ্ধের পর তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। তবে এর বাইরে আর কী কী ব্যবস্থা নেয়া হবে সে বিষয়েও বিস্তারিত কিছু জানানো হয়নি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.