আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাদ্দ বেড়েছে ১১০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে জননিরাপত্তা বিভাগে ১ হাজার ১০১ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেট বক্তৃতায় মন্ত্রী এ তথ্য জানান তিনি।

প্রস্তাবিত বাজেট বলা হয়, ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জননিরাপত্তা বিভাগে (পুলিশ-র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনী) বরাদ্দ দেওয়া হয়েছে ২৫ হাজার ৬৯৭ কোটি টাকা। যা গত অর্থবছর ছিল ২৪ হাজার ৫৯৪ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ১ হাজার ১০১ কোটি টাকা। তবে গত অর্থবছরে জননিরাপত্তা বিভাগের সংশোধিত বাজেট ছিল ২২ হাজার ৫৭৫ কোটি টাকা।

এর আগে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এই বাজেটে। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২ তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে এবং ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

এবারের প্রস্তাবিত বাজেটে সার্বিক ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ২ শতাংশ। ঘাটতি মেটাতে সরকার ব্যাংকসহ অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৫০ হাজার ৭৮৫ কোটি টাকা এবং বিদেশি উৎস থেকে ১ লাখ ১১ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.