আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুন ২০২৩, শুক্রবার |

kidarkar

বাজেটে পুঁজিবাজার নিয়ে কিছু থাকা উচিত ছিল

নিজস্ব প্রতিবেদক : প্রস্তাবিত স্মার্ট বাজেটে পুঁজিবাজার নিয়ে কিছু নেই। বাজেটে বাজার নিয়ে কিছু থাকা উচিত ছিল বলে মনে করেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

তিনি বলেন, দেশের পুঁজিবাজার এখনো উপযোগী নয়। পুঁজিবাজারকে যদি বাজার উপযোগী না করতে পারি, তাহলে এই বাজার দিয়ে কিছু আশা করতে পারি না। অনুদান ও সরকারের সাহায্য নির্ভর পুঁজিবাজার আসলে বেশি দিন টিকতে পারে না। আমার মনে হয়, অনুদান ও সাহায্য নির্ভর কাঠামো থেকে পুঁজিবাজারকে বের করে আনার জন্য স্মার্ট সংস্কারের উদ্যোগ দরকার।

শুক্রবার (২ জুন) রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে ‘জাতীয় বাজেট ২০২৩-২৪ সিপিডির পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন সিপিডির গবেষণা পরিচালক।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, দুর্ভাগ্যবশত আইএমএফের সংস্কার কাঠামোর ভেতরে পুঁজিবাজার সংক্রান্ত কোনো শর্ত নেই। ফলে পুঁজিবাজার সংক্রান্ত শব্দ বাজেটে নেই। স্মার্ট বাজেটের জন্য স্মার্ট পুঁজিবাজারের উদ্যোগ প্রয়োজন।

তিনি বলেন, বেনিফিশিয়ারি ওনার্স নিয়ে আমাদের আপত্তি রয়েছে, সেকেন্ডারি মার্কেট, আইপিও, কোম্পানির আর্থিক প্রতিবেদনের বিষয়েও আপত্তি রয়েছে। সুতরাং স্মার্ট পুঁজিবাজারের জন্য স্মার্ট সংস্কার করতে হবে।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সভাপতিত্বে এসময় সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান এবং জ্যেষ্ঠ গবেষক তৌফিকুল ইসলাম খানসহ বাজেট টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

১ টি মতামত “বাজেটে পুঁজিবাজার নিয়ে কিছু থাকা উচিত ছিল”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.