আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুন ২০২৩, শনিবার |

kidarkar

‘দলে অধিনায়ক বাবরের প্রভাব প্রশংসাযোগ্য’

স্পোর্টস ডেস্ক : কিছুদিন আগেই বাবর আজমকে পাকিস্তানের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার আলোচনা চলছিল। শেষমেষ অবশ্য টিম ডিরেক্টর মিকি আর্থারের পরামর্শে সেই দফায় উতরে যান বাবর। এরপর আসন্ন ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত এই ওপেনার ব্যাটারকে নেতৃত্বে রাখার কথা জানায় পিসিবি। বাবরের অধিনায়কত্ব নিয়ে সাবেক ক্রিকেটারদের সমালোচনার মাঝে সাবেক পেসার উমর গুল তার প্রশংসা করেছেন। তার নেতৃত্বের ধরন প্রশংসাযোগ্য বলেও মন্তব্য করেন তিনি।

পাকিস্তান সর্বশেষ ঘরের মাঠে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে নিউজিল্যান্ডের বিপক্ষে। যেখানে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারানোর পথে বাবর বড় ভূমিকা রাখেন। একটি সেঞ্চুরি ও ২ ফিফটিতে দলের দ্বিতীয় সর্বোচ্চ ২৭৬ রান করেন তিনি। ২-২ ড্র হওয়া টি-টোয়েন্টি সিরিজেও করেন এক সেঞ্চুরিতে ১৩০ রান।

ক্রিকেটে একটি বিষয় লক্ষণীয় যে, পারফরম্যান্স দিয়ে ধারাবাহিকভাবে সামনে থেকে দলকে নেতৃত্ব দেওয়া সহজ নয়। কঠিন সেই কাজটি প্রায় নিয়মিত করে যাচ্ছেন বাবর আজম। এতে পাকিস্তান দলে কর্তৃত্ব তৈরি করতে পেরেছেন তিনি। তার এই প্রভাববিস্তারী অধিনায়কত্ব পেসার উমর গুলের পছন্দ হয়েছে। মূলত আফগানিস্তান ও নিউজিল্যান্ড সিরিজে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন বোলিং কোচের দায়িত্ব পালন করেন গুল। যেখানে তিনি বাবরকে কাছ থেকে দেখেছেন।

সম্প্রতি বাবরের নেতৃত্বগুণ নিয়ে ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে গুল বলেন, দলের সাফল্যের জন্য সর্বোচ্চ চেষ্টা করেন বাবর। একইসঙ্গে তিনি নেতৃত্বে এমন প্রভাববিস্তারী মনোভাব ধরে রাখার পাশাপাশি তাকে আরও উন্নতি করার পরামর্শও দেন। বাবরের নেতৃত্বে দলের বেশ আধিপত্যও বজায় থাকে বলে মন্তব্য গুলের।

সাবেক এই পেসার বলছেন, ‘নিউজিল্যান্ড সিরিজের সময় বাবরকে কাছ থেকে পর্যবেক্ষণ করেছি। একটা বিষয় স্পষ্ট, সে প্রভাবশালী শক্তি। দলের সাফল্যের জন্য নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছে। ব্ল্যাকক্যাপসের বিপক্ষে অধিনায়ক হিসেবে তার পারফরম্যান্সই প্রমাণ করে, সে কর্তৃত্বের সঙ্গে নেতৃত্ব দিচ্ছে। অধিনায়ক হিসেবে আপনি যদি আধিপত্য বিস্তার করেন এবং দলের পারফরম্যান্স অসাধারণ হয়, তাহলে নিঃসন্দেহে আপনি নিজেকে একজন প্রভাববিস্তারী অধিনায়ক হিসেবে বিবেচনা করতে পারেন। বাবর দলকে নেতৃত্ব দিলে তার সেই আধিপত্য বজায় রাখা উচিত।’

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.