৩ বছর রাইট ছাড়তে পারবে না অ্যারগন ডেনিমস

Argon_denimsশেয়ারবাজার রিপোর্ট: রাইট শেয়ার ছেড়ে মূলধন উত্তোলনে অ্যারগন ডেনিমসের আবেদন নাকচ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি কোম্পানিটি আগামী তিন বছর রাইট শেয়ার ছাড়তে পারবে না মর্মে নিষেধাজ্ঞা জারি করেছে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যবহারে অনিয়ম করেছে অ্যারগন ডেনিমস। এ কারণে রাইট শেয়ার ছেড়ে পুনরায় মূলধন উত্তোলনে আগামী তিন বছর নিষেধাজ্ঞা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা ।

জানা যায়, অ্যারগন ডেনিসম আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ কমিশন অনুমোদিত প্রসপেক্টাস ও কনসেন্ট লেটারের শর্ত অনুযায়ী ব্যবহার করেনি। প্রসপেক্টাসের বাইরে কোম্পানিটি কিছু ব্যাংক ঋণ পরিশোধ করেছে। ব্যাংকিং চ্যানেল ছাড়া সরবরাহকারীদের নির্মাণ সামগ্রী কেনা বাবদ ২৭ কোটি ৯৪ লাখ টাকা নগদে পরিশোধ করেছে।

এ ব্যাপারে আর্গন ডেনিসমসের নিরীক্ষক পিনাকি এ্যান্ড কোং সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ বিষয়ে ৪টি অভিযোগ উত্থাপন করেছে। এগুলো হচ্ছে— প্রসপেক্টাসে উল্লিখিত আইপিও তহবিল থেকে স্বল্পমেয়াদী ঋণ অতিরিক্ত সমন্বয়, প্রসপেক্টাসে উল্লিখিত পরিমাণের চেয়ে আইপিও খাতে অতিরিক্ত ব্যয়, ব্রিজ ফাইন্যান্স ও স্বল্পমেয়াদী ঋণের বিপরীতে আইপিও ফান্ড থেকে দায় সমন্বয়, যা প্রসপেক্টাসে উল্লেখ করা হয়নি এবং প্রকল্প সম্প্রসারণের লক্ষ্যে নির্মাণ সামগ্রী কেনার বিপরীতে বিভিন্ন সরবরাহকারী ও ঠিকাদারদের চেকের পরিবর্তে আইপিও তহবিল থেকে নগদ অর্থ পরিশোধ।

এ সব অনিয়মের জন্য বিএসইসির ৫২৯ তম কমিশন সভায় কোম্পানিটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে কোম্পানির আগামী ৩ বছর পুঁজিবাজার থেকে কোন মূলধন উত্তোলন করতে পারবে না মর্মে সিদ্ধান নেয়। গত ২৭ জানুয়ারি বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। নির্দেশনা নং- বিএসইসি/এনফোর্সডমেন্ট/২১৩৭/২০১৪/২০ তারিখ জানুয়ারি ২৭, ২০১৫।
উল্লেখ্য, এর আগে গত বছরের ৪ ফেব্রুয়ারি অ্যারগন ডেনিমস পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য ১০টি সাধারণ শেয়ারের বিপরীতে ৩টি রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। এরপর গত ২৪ এপ্রিল বিশেষ সাধারণ সভায় (ইজিএম) বিনিয়োগকারীদের কাছে এ বিষয়ে সম্মতি নেওয়া হয়। কিন্তু আইপিওর অর্থ ব্যবহারে অনিয়ম করায় এ কোম্পানির রাইট শেয়ারের আবেদন নাকচ করে বিএসইসি।
শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top