আজ: মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩ইং, ১৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অগাস্ট ২০২৩, বুধবার |


kidarkar

সরকারি ক্রয় কমিটিতে ৭ প্রস্তাব অনুমোদন


নিজস্ব প্রতিবেদক : সরকারি ক্রয় কমিটিতে ৭টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই সাত ৭টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ৮৩৮ কোটি ৭৭ লাখ ৫৪ হাজার ২৭৮ টাকা। প্রস্তাবগুলো বাস্তবায়নের সম্পূর্ণ অর্থ সরকারি তহবিল থেকে ব্যয় করা হবে।

বুধবার (১৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান বিস্তারিত জানান, ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হলো

প্রস্তাবনা-১ : বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ  (টিসিবি) এর আওতায় ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে  ৮০ লাখ (+৫%) লিটার সয়াবিন তেল সুপার অয়েল রিফাইনারি লি. থেকে ১২৭ কোটি ৯৬ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-২ : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের আওতায় ৯৪ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৯৫৩ টাকায় ৩ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-৩ : মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ১৮০ কোটি ২ লাখ ৯৫ হাজার ৩৭১ টাকায়  ৪ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার ৭টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-৪ : রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের নিকটে ঘুমদুম সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ’ প্রকল্পের পুনর্বাসন কাজে নিয়োজিত এনজিওর ২য় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৮৭ লাখ ৯২ হাজার ৯০৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-৫ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর এর আওতায় মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরিগঞ্জ জেলা মহাসড়ক এর দিরাই শাল্লা অংশ পুনর্নির্মাণ-প্রকল্পের প্যাকেজ নং- ডব্লিউপি ০২- এর পূর্ত কাজ জয়েন্ট ভেনচার অব (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা-এর কাছ থেকে ১১৪ কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৩৩৮ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-৬ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরিগঞ্জ জেলা মহাসড়কের দিরাই শাল্লা অংশ পুনর্নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০৩-এর পূর্ত কাজ জয়েন্ট ভেনচার অব (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা-এর কাছ থেকে ১৪৭ কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৪৩৩ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-৭ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরিগঞ্জ জেলা মহাসড়ক এর দিরাই শাল্লা অংশ পুনর্নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং- -ডব্লিউপি-০৪-এর পূর্ত কাজ জয়েন্ট ভেনচার অব (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা-এর কাছ থেকে ১৭৩ কোটি ৮২ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.