আজ: শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩ইং, ১৪ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অগাস্ট ২০২৩, বুধবার |


kidarkar

সংকটে শেয়ারবাজার

আর্থিক প্রতিষ্ঠানের প্রধানদের সাথে বৈঠকে বসছে বিএসইসি


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারের চলমান মন্দাভাব কাটাতে করণীয় নির্ধারণে বাজার–সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে  বৈঠকে বসছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার সকাল ১০ টায় রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি কার্যালয়ে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। বাজারের লেনদেন শেষে বাজার–সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে এ বৈঠকে বসবে বিএসইসি।

বিএসইসির পক্ষ থেকে বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে বাজার–সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ বা আইসিবি ও সংস্থাটির সব সহযোগী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, মার্চেন্ট ব্যাংকারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ব্রোকারেজ হাউসের মালিকদের সংগঠন ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানগুলোর সংগঠন অ্যাসেট ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের এ বৈঠকে ডাকা হয়েছে।

এর বাইরে দেশের শেয়ারবাজারের শীর্ষস্থানীয় কিছু ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক ও সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদেরও বৈঠকে ডাকা হয়। এ ছাড়া ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা ট্রেজারি বিভাগের প্রধানকেও বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, শেয়ারবাজারে সাম্প্রতিক সময়ে যে লেনদেন খরা চলছে, তা কাটাতে করণীয় নিয়ে এ বৈঠকে আলোচনা হবে। বাজার–সংশ্লিষ্ট পক্ষের মতামত জানতে চাইবে বিএসইসি। তার ভিত্তিতে পরবর্তী সময় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বর্তমানে শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের অংশগ্রহণ খুবই কম। নিষ্ক্রিয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কীভাবে বাজারে ফেরানো যায় এবং এ বিষয়ে করণীয় নিয়েও বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে। শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিতে আজকের বৈঠকে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে এ বৈঠকে ঘিরে বিনিয়োগকারীদের মধ্যেও যথেষ্ট আগ্রহ তৈরি হয়েছে।

 


৪ উত্তর “আর্থিক প্রতিষ্ঠানের প্রধানদের সাথে বৈঠকে বসছে বিএসইসি”

  • MD Abdul Alim- says:

    Must be improved stock market before next election…coz 25% election results depend on stock market.,because of almost 1.5 crore people involved this market…
    To win next election must be make stable n make upward trend…

  • Anonymous says:

    1Janata MF কেনো বোনাস ঘোষণা করেনি শিবলী স্যার এর কাছে অনুগ্রহ পূবক জানতে চাই

  • সালা উদ্দিন says:

    ট্রাষ্ট্র ইলামিক লাইফ ইন্সুরেন্স এর বর্তমান ফ্লোর প্রাইজ দেওয়ার জন্য বিশেষভাবে আকুল আবেদন জানাচ্ছি বিএসইসি চেয়ারম্যান স্যারের কাছে আবেদন জানাই কারন ৭৬টাকার শেয়ার বর্তমানে 48 টাকা চলতেছে আমরা খুব আতঙ্কিত আছি স্যার আপনি এটাকে তাড়াতাড়ি ফ্লোর প্রাইজ ব্যবস্থা করুন

  • মো:জামাল খান says:

    ট্রাষ্ট্র ইলামিক লাইফ ইন্সুরেন্স এর বর্তমান ফ্লোর প্রাইজ দেওয়ার জন্য বিশেষভাবে আকুল আবেদন জানাচ্ছি বিএসইসি চেয়ারম্যান স্যারের কাছে আবেদন জানাই কারন ৭৬টাকার শেয়ার বর্তমানে ৪৮টাকা চলতেছে আমরা খুব আতঙ্কিত আছি স্যার আপনি এটাকে তাড়াতাড়ি ফ্লোর প্রাইজ ব্যবস্থা করুন,না হলে আমরা নিষ্য হয়ে যাব।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.