আজ: রবিবার, ০৩ মার্চ ২০২৪ইং, ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার |

kidarkar

ব্র্যাক ব্যাংক ও বিএফডিএস’র ‘স্বাবলম্বী’ কর্মসূচি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের নারী ফ্রিল্যান্সারদের ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে ব্র্যাক ব্যাংক তারা এবং বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস) যৌথভাবে ‘স্বাবলম্বী তারা’ কর্মসূচির চতুর্থ পর্বের সফল আয়োজন সম্পন্ন করেছে।

এই উদ্ভাবনী উদ্যোগটি সিলেটে অনুষ্ঠিত হয়েছে, যেখান থেকে ১৫০ জনেরও বেশি সম্ভাবনাময় নারী ফ্রিল্যান্সার বিকাশময় ফ্রিল্যান্সিং খাতে তাঁদের ক্যারিয়ার শুরু করার লক্ষ্যে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

একটি অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অর্থনীতি গড়ে তোলার ব্যাপারে ব্র্যাক ব্যাংক এবং বিএফডিএস’র প্রতিশ্রুতির প্রতিফলন হচ্ছে এই ‘স্বাবলম্বী তারা’ উদ্যোগটি।

সারাদেশে কমপক্ষে ১,৬০০ জন নারী ফ্রিল্যান্সারকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এই কর্মসূচিটির লক্ষ্য হচ্ছে, নারীদের অগ্রগতির পথে বিদ্যমান বাধাসমূহকেও দূর করা এবং সব বয়স ও সেক্টরের নারীদের জন্য সমান সুযোগ তৈরি করা। ব্র্যাক ব্যাংক ও বিএফডিএস’র এই প্রচেষ্টা ফ্রিল্যান্সিং খাতের উন্নয়নের মাধ্যমে নারীদের আর্থিক স্বাধীনতা এবং স্বনির্ভরতা নিশ্চিতকরণে এ দুটি প্রতিষ্ঠানের ভিশনকে তুলে ধরে।

২৭ জানুয়ারি ব্র্যাক ব্যাংকের সিলেট রিজিওনের ক্লাস্টার ম্যানেজার মোহাম্মদ ইয়াহিয়া, বিএফডিএস’র চেয়ারম্যান ড. তানজিবা রহমান এবং উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা মিলে প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনা করেন।

দক্ষতা উন্নয়নের পাশাপাশি এসব ক্যারিয়ার সচেতন ফ্রিল্যান্সারদের চাহিদা অনুযায়ী বিশেষায়িত ব্যাংকিং সেবা দিতে ব্র্যাক ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ। এর মাধ্যমে ব্যাংকটির লক্ষ্য হলো, দেশব্যাপী আর্থিক স্বনির্ভরতার প্রসার ঘটানো এবং প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের ব্যাংকিং জ্ঞান বাড়ানো, যা তাঁদের আর্থিক ক্ষমতায়নের যাত্রায় সাহায্য করবে।

এই কর্মসূচির ব্যাপারে উভয় প্রতিষ্ঠানই আশাবাদী যে, ফ্রিল্যান্সিং বিশ্বে নারী ফ্রিল্যান্সারদের এগিয়ে যাওয়ার পথে তাঁদেরকে প্রয়োজনীয় শিক্ষা, দিকনির্দেশনা এবং অনুপ্রেরণা দেওয়ার মাধ্যমে ‘স্বাবলম্বী তারা’ কর্মসূচিটি বাংলাদেশে একটি অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অর্থনীতি গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.