আজ: শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১ইং, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ফেব্রুয়ারী ২০১৫, শনিবার |



kidarkar

নিলামে উঠছে সাদ্দামের ফাঁসির দড়ি!

Saddamশেয়ারবাজার ডেস্ক: নিলামে উঠতে যাচ্ছে ইরাকের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের ফাঁসিতে ব্যবহৃত দড়ি। ইতোমধ্যে বেশ কয়েকজন নিলামকারীর দৃষ্টি আকর্ষণ করেছে এটি। দড়িটি ইরাকের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মওয়াফাক আল রুবাইয়ের কাছে আছে।

লন্ডনভিত্তিক আল আরাবি আল জাদিদ নামের এক ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, সাদ্দাম হোসেনের ফাঁসির কাজে ব্যবহৃত দড়ির জন্য ইরান, ইসরায়েল এবং কুয়েতের নিলামকারীরা প্রতিযোগিতায় নেমেছেন। এতোমধ্যে এর মূল্য হাঁকা হয়েছে ৭০ লাখ মার্কিন ডলার।

২০১৩ সালের একটি ছবিতে দেখা যায়, নিজ বাসভবনের একটি রুমে সাবেক প্রেসিডেন্টের ব্রোঞ্জের একটি মূর্তিতে দড়িটি জড়িয়ে রেখেছেন আল রুবাই।

দেশটির একজন সিনিয়র রাজনীতিবিদ ওয়েবসাইটকে জানান, ওই ছবিটি প্রকাশের পর দড়ির প্রতি অনেকের আগ্রহ তৈরি হয়েছে। নিলামকারীদের মধ্যে রয়েছেন কুয়েতের ২ জন ব্যবসায়ী, ইরানের একটি ধর্মীয় সংগঠন এবং ইসরায়েলের একটি ধনী পরিবার রয়েছে।

তবে মানবাধিকার কর্মীরা এ নিলামের সমালোচনা করলেও আল রুবাই এ বিষেয় কোনো মন্তব্য করেননি।

২০১৩ সালের এপ্রিলে দেশটির সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টকে আল রুবাই বলেছিলেন, সাবেক শাসনামলের স্মৃতিগুলো নিয়ে জাদুঘর তৈরি না হওয়া পর্যন্ত তিনি ওই মূর্তি এবং দড়িটি রাখার ইচ্ছে আছে।

তিনি বলেছিলেন, সাদ্দাম হোসেনকে যখন ফাঁসি দেওয়া হয় তখন সেখানে উপস্থিত লোকদের বলেছিলাম, দড়িটির কিছুটা অংশ আমাকে দেওয়া হয়। সাদ্দামের ওই আবক্ষ মূর্তির গলায় সেটি রাখাকে সঠিক কাজ বলে মনে করি।

আহমেদ সাঈদ নামে একজন বলেন, এই দড়ি যদি নিলামে বিক্রি হয়, তাবে এর অর্থ ইরাকের কোষাগারে সরকারি তহবিলে জমা হওয়া উচিত। (সূত্র: বিবিসি)

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.