আজ: সোমবার, ০২ অগাস্ট ২০২১ইং, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ফেব্রুয়ারী ২০১৫, শনিবার |



kidarkar

ভাল মৌলভিত্তিতে আগ্রহ বাড়ছে

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সার্বিক বাজার মূলধনের পরিমাণ বেড়েছে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন। ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।
পুঁজিবাজারে তালিকাভুক্ত ভাল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি অর্থাৎ ‘এ’ ক্যাটাগরির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। তাই গত সপ্তহে অন্যান্য ক্যাটাগরির লেনদেন কমলেও ‘এ’ ক্যাটাগরির  লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.০২ গুন বা ২.১৯৮ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ১৮ কোটি ১৩ লাখ ১১ হাজার ২৮৭ টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।
সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁরিয়েছে ৮৪২ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার ৬০৩ টাকা। তার আগের সপ্তাহে ছিল ৮২৪ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ৩১৬ টাকা।এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৭৮.৬৮ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি।
এক্ষেত্রে ডিএসইতে গত সাপ্তাহিক লেনদেনের পরিমান দাঁড়িয়েছে এক হাজার ৭১ কোটি ৪১ লাখ ৪৮ হাজার ৬০৩ টাকা। তার আগের সপ্তাহে যার পরিমান ছিল এক হাজার ৮৫ কোটি ২২ লাখ ৫৩ হাজার ৩১৬ টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমান কমেছে ১.২৭ শতাংশ বা ১৩ কোটি ৮১ লাখ ৪ হাজার ৭১৩ টাকা।

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৬৫ টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গ্রামীণফোন লিমিটেড, বাটা সু কোম্পানি, ব্রিটিশ আমেরিকান টোবাকো, এসিআই লিমিটেড, এ বি ব্যাংক লিমিটেড, আফতাব অটো, এসিআই ফর্মোলেশন্স, ন্যাশনাল পলিমার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমজেএল বাংলাদেশ লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স, হামিদ ফেব্রিক্স, ফার্মা এইডস, আরএকে সিরামিক, সাউথইস্ট ব্যাংক, স্কয়ার ফর্মাসিউটিক্যালস এবং ইউনাইটেড কর্মার্সিয়াল ব্যাংক লিমিটেডের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। ‘এ’ ক্যাটাগরির ২৬৫টি কোম্পানির মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবসে দর বেড়েছে ১২৯টির, দর কমেছে ৮৬টি, অপরিবর্তীত রয়েছে ৪০টি এবং লেনদেন হয়নি ১০টি কোম্পানির শেয়ার।

এছাড়াও ‘জেড’ ক্যাটাগরির পাশাপাশি উল্লেখ্য অবদান রেখেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয় দূর্বল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি ‘জেড’ ক্যাটাগরি। গত সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁরিয়েছে ৫০ কোটি ৫১ লাখ টাকা। তার আগের সপ্তাহে ছিল ৪৮ কোটি ৪২ হাজার টাকা । ‘জেড’ ক্যাটাগরির  লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.০৫ গুন বা ৫.২২ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ২ কোটি ৫০ লাখ ৫৮ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৪.৭১ শতাংশ অবদান রেখেছে ‘জেড’ ক্যাটাগরি। ‘জেড’ ক্যাটাগরিতে বর্তমানে ৩৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবসে দর বেড়েছে ১৪টি কোম্পানির, কমেছে ১০টি, অপরবর্তীত রয়েছে ০৭টি এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

শেয়ারবাজার/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.