বস্ত্র খাতের বেশীরভাগ কোম্পানির মুনাফায় ধ্বস

textileশেয়ারবাজার ডেস্ক: অর্ধবার্ষিকী (জুন-ডিসেম্বর’১৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের বেশিরভাগ কোম্পানির। আর এতে এ খাতের বেশীরভাগ কোম্পানির মুনাফায় ধ্বস নেমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বস্ত্র খাতে তালিকাভুক্ত ৩৮ কোম্পানির মধ্যে ২১টি কোম্পানি অর্ধবার্ষিকী প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে মুনাফা কমেছে ১০টির, বেড়েছে ৬টির, লোকসান করেছে ৩টি এবং  লোকসান থেকে মুনাফায় ফিরেছে ১টি কোম্পানি।

অর্ধবার্ষিকী আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, বছরের প্রথম ৬ মাসে সবচেয়ে বেশি মুনাফা কমেছে আল-হাজ্ব টেক্সটাইল। এই কোম্পানি বছরের শেষ হওয়া প্রান্তিকে মুনাফা করেছে ৭৫ লাখ ১০ হাজার টাকা। যা আগের বছরের তুলনায় প্রায় ৪২ শতাংশ কম। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ১ কোটি ৩০ লাখ টাকা।

বছরের প্রথমার্ধে হামিদ ফেব্রিক্স মুনাফা করেছে ৮ কোটি ১৮ লাখ টাকা। যা আগের বছরের তুলনায় ৫ কোটি ৪২ লাখ টাকা বা ৩৯ শতাংশ কম। যা আগের বছর একই সময়ে এই কোম্পানির মুনাফা ছিল ১৩ কোটি ৬১ লাখ টাকা।

এদিকে হা-ওয়েল টেক্সটাইল মুনাফা করেছে ৭ কোটি ৪৬ লাখ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৮ কোটি ৮৩ লাখ টাকা। প্যারামাউন্ট টেক্সটাইল মুনাফা করেছে ১০ কোটি ১৩ লাখ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ১০ কোটি ২৯ লাখ টাকা।

এছাড়াও অন্য কোম্পানির মধ্যে অনালিমা ইয়ার্ন ৭১ লাখ টাকা থেকে কমে ৬৬ লাখ, মালেক স্পিনিং ২১ কোটি টাকা থেকে কমে ১৬ কোটি টাকা, মেট্রো স্পিনিং ও প্রাইম টেক্সটাইলের ২ কোটি টাকা থেকে কমে ১ কোটি টাকা এবং সায়হাম টেক্সটাইলের ১১ কোটি টাকা থেকে কমে ৯ কোটি টাকা মুনাফা হয়েছে। আর সর্বশেষ প্রান্তিকে নতুন করে লোকসান করেছে মর্ডার্ণ ডাইং ও তাল্লু স্পিনিং।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top