আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ নভেম্বর ২০১৫, শুক্রবার |



kidarkar

ডিভিডেন্ড দেয়ার টাকা নেই আনোয়ার গ্যালভানাইজিংয়ের

anwar-galvanizingশেয়ারবাজার রিপোর্ট: ৩০ জুন, ২০১৫ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৯ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করে পুঁজিবাজারে তালিকাভুক্ত আনোয়ার গ্যালভানাইজিং। কিন্তু নিরীক্ষক কোম্পানির সঞ্চিত হিসাবে ডিভিডেন্ডের জন্য প্রয়োজনীয় টাকা পায়নি।

কোম্পানির অডিটর এ তথ্য জানায়।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় ৩০ জুন সমাপ্ত ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য স্পন্সর পরিচালক ব্যাতিত শুধুমাত্র সাধারণ শেয়ারহোল্ডারদের ৯ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত প্রতিবেদন পর্যালোচনা করে এমন সিদ্ধান্ত নেয় কোম্পানিটির পরিচালনা পর্ষদ। এর জন্য ২০১৬ সালের ২৭ জানুয়ারি তারিখে রাজধানীর বিসিআইসি অডিটরিয়ামে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে প্রতিষ্ঠানটি।

কোম্পানির নিরীক্ষক জানায়, সাধারণ বিনিয়োগকারীদের প্রাপ্য হিসাব অনুযায়ী কোম্পানির ডিভিডেন্ড বাবদ খরচ হবে প্রায় ৬০ লাখ ৩৯ হাজার টাকা। কিন্তু এ অর্থ কোম্পানির হিসাবে সঞ্চিত নেই।

নিয়ম অনুযায়ী ডিভিডেন্ডের টাকা আলাদা অ্যাকাউন্টে প্রভিশন করতে হয়।

নিরীক্ষক আরও জানায়, কোম্পানির মোট ৬৫.০৫ শতাংশ অর্থাৎ ৮৫ লাখ ৮৬ হাজার শেয়ার সাধারণ শেয়ারহোল্ডারদের কাছে রয়েছে। প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্য অনুযায়ী যার মোট মূল্য হয় ৮ কোটি ৫৮ লাখ ৬০ হাজার টাকা। এছাড়া ৩৪.৯৫ শতাংশ শেয়ার অর্থাৎ ৪৬ লাখ ১৪ হাজার শেয়ার কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকের কাছে রয়েছে।

নিরীক্ষক আরও জানায়, ৩০ জুন, ২০১৫ সমাপ্ত অর্থবছরে কোম্পানির কর পরিশোধের পর নীট মুনাফা হয়েছে ৮৪ লাখ ৪৮ হাজার টাকা। শেয়ার প্রতি আয় হয়েছে ০.৬৪ টাকা।

ডিএসই সূত্রে জানা যায়, ৩০ সেপ্টেম্বর, ২০১৫ পর্যন্ত কোম্পানিটি ৫ কোটি ৪৭ লাখ টাকা পুঞ্জিভুত লোকসান রয়েছে। ফলে রিজার্ভ থেকেও ডিভিডেন্ড দেয়া সম্ভব হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্রে আরও জানা যায়, ২৯ অক্টোবর ডিভিডেন্ড ঘোষণা ডিএসই ও সিএসই ওয়েবসাইটে প্রকাশ হয়। এর পর গত ১৪ কার্যদিবসে কোম্পানির শেয়ারদর ৬১.৪০ টাকা থেকে ৭২.৩০ টাকা অর্থাৎ ১৭.৭৫ শতাংশ বেড়েছে।

এ বিষয়ে আনোয়ার গ্যালভানাইজিং এর কোম্পানি সেক্রেটারি তৌহিদুল ইসলাম শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, নিরীক্ষক ডিভিডেন্ডের টাকা আলাদা অ্যাকাউন্টে সঞ্চিত করতে বলেছিল কিন্তু আমরা তা করিনি। তবে ডিভিডেন্ডের টাকা আমরা কোম্পানির রিটেইন্ড আর্নিং থেকে পরিশোধ করবো।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.