আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ নভেম্বর ২০১৫, রবিবার |


kidarkar

প্রধানমন্ত্রীর ঘোষণায় চাঙ্গা বাজার


indexশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার উন্নয়নে সরকারের সবরকম সহযোগিতা অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ খবরে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকে চাঙ্গাভাব লক্ষ্য করা গেছে। এদিন শুরু থেকে একটানা বাড়ে সূচকে। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় উভয় বাজারে কিছুটা বেড়েছে লেনদেন।

উন্নয়নের পাশাপাশি বলিষ্ঠ, জবাবদিহিমূলক ও কার্যকর পুঁজিবাজার গঠনে বিএসইসিকে দূরদৃষ্টি সম্পন্ন পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বাংলাদেশের পুঁজিবাজারকে আরও উন্নত স্তরে নিয়ে যেতে ডিজিটালাইজড ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠা, পুঁজিবাজার সংশ্লিষ্টদের প্রশিক্ষণ, শেয়ারবাজার সম্পর্কিত সচেতনতা বাড়ানোর লক্ষ্যে ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগাম চালুসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগের কথা জানান তিনি। আর এ ঘোষণায় বিনিয়োগকারীরা স্বস্তি ফিরে পেয়েছেন যার প্রভাব বাজারের ওপর পড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৯৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৫টির, কমেছে ৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৩১ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭২১ পয়েন্টে। ওইদিন টাকায় লেনদেন হয়েছে ৪০৩ কোটি ৭৭ লাখ ২২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬ কোটি ৮৮ লাখ ১৩ হাজার টাকা বা ৬.৬৬ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩১ কোটি ২ লাখ ৮৪ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসই’র সাধারণ মূল্যসূচক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪১৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৪ কোটি ৪১ লাখ ১৪ হাজার বা ১৬.৫৭ শতাংশ।

উল্লেখ্য, রোববার (২২ নভেম্বর) ডিএসইতে কারিগরি ত্রুটির কারণে লেনদেন দুপুর ১২টায় শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। এদিকে যথাসময়ে অর্থাৎ সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াই টা পর্যন্ত সিএসইতে লেনদেন চলে।

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.