আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ নভেম্বর ২০১৫, রবিবার |



kidarkar

পুঁজিবাজার উন্নয়নে এডিবি’র ২ হাজার কোটি টাকা ঋণ

adbশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে অস্থিরতা দূরীকরণ, উন্নয়ন ও পুনর্গঠনে বাংলাদেশের সঙ্গে ২৫ কোটি ডলারের (দুই হাজার কোটি টাকা প্রায়) একটি ঋণচুক্তি স্বাক্ষর করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ ও এডিবি’র আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুচি এতে স্বাক্ষর করেন।
২২ নভেম্বর রোববার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ঋণচুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় এডিবি’র সঙ্গে একটি প্রকল্প চুক্তিও স্বাক্ষরিত হয়।

স্বাক্ষরিত ঋণচুক্তি অনুযায়ী তৃতীয় পুঁজিবাজার উন্নয়ন প্রকল্প (সিএমডিপি) কর্মসূচির আওতায় বাংলাদেশকে ২৫ কোটি ডলার বাজেট সহায়তা দেবে এডিবি। এর মধ্যে ১০ কোটি ডলার সহজ শর্তে (এডিএফ) ও ১৫ কোটি ডলার কঠিন শর্তে (ওসিআর) ঋণ দেওয়া হবে।

উল্লেখ্য, এডিএফ এর ঋণ তিন বছর রেয়াতি মেয়াদসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার দুই শতাংশ। আর ওসিআর ঋণ তিন বছর রেয়াতি মেয়াদসহ ১৫ বছরে পরিশোধ করতে হবে। এই ঋণে সুদের হার শূন্য দশমিক ১৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবুল কাশেম, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য কুদ্দুস খান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।

স্বাক্ষরিত প্রকল্প চুক্তির প্রধান উদ্দেশ্য পুঁজিবাজারের টেকসই উন্নয়ন ও নানা সুযোগ সুবিধা বৃদ্ধি। চলতি সময় থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

এ সময় হিগুচি বলেন, সেদিন আর খুব বেশি দূরে নেই, যেদিন বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। জিডিপি প্রবৃদ্ধিও ভালো হচ্ছে এখানে। দেশের পুঁজিবাজারে অনেক বেসরকারি বিনিয়োগ রয়েছে। বেসরকারি খাতকে আরও উৎসাহিত করতে এ বাজারের উন্নয়ন এখন জরুরি।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.