আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ নভেম্বর ২০১৫, রবিবার |


kidarkar

চোখের ইশারায় চলবে আইফোন!


eysশেয়ারবাজার ডেস্ক: প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের পরবর্তী আইফোনে আই-ট্র্যাকিং সফটওয়্যার থাকবে। এই সফটওয়্যারের ফলে চোখের ইশারায় চলবে ডিভাইস। সম্প্রতি এমনই এক পেটেন্ট করেছে মার্কিন প্রতিষ্ঠানটি।

শুধু পরবর্তী আইফোন-ই নয়, প্রতিষ্ঠানটির অন্যান্য ডিভাইসেও এই সফটওয়্যার ব্যবহার করা হতে পারে ধারণা করা হচ্ছে। ২০১২ সালের সেপ্টেম্বরের দিকে আই-ট্র্যাকিং সফটওয়্যার সমৃদ্ধ পেটেন্টটির অনুমোদনের জন্য আবেদন করে অ্যাপল। সেই আবেদন সম্প্রতি অনুমোদন পেয়েছে। নতুন প্রযুক্তি আইফোনের পরবর্তী সংস্করণে ব্যবহার করা হলে ব্যবহারকারী কোনো অ্যাপের দিকে স্থির দৃষ্টিতে তাকালে সেটি চালু হয়ে যাবে। এভাবে চোখের ইশারায় ডিভাইসটির সকল ফাংশন ব্যবহার করা যাবে।

আইফোন ৫এস, আইফোন ৬ ও আইফোন ৬এস- এ টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করা হয়। এতে অ্যাপলের জনপ্রিয়তা ব্যাপকভাবে বেড়ে যায়। আই-ট্র্যাকিং প্রযুক্তি একইভাবে তুমুল হৈ চৈ জাগাবে বলেই মনে করছেন বাজার বিশ্লেষকরা।

আই-ট্র্যাকিং সফটওয়্যার ছাড়াও আইফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে আরও কার্যকর করতে প্যানিক বাটন নামের বিশেষ প্রযুক্তি ব্যবহারের পেটেন্ট করেছে অ্যাপল। এই বাটনের মাধ্যমে অন্য কেউ যাতে ডিভাইসে প্রবেশ করতে না পারে সে ব্যবস্থা কার্যকর করতে পারবেন ব্যবহারকারীরা।

 

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.