আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ নভেম্বর ২০১৫, সোমবার |



kidarkar

৩ মাসের সর্বোচ্চ লেনদেন

index copyশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে সূচক বৃদ্ধির মাত্রা অত্যাধিক থাকলেও ৪৫মিনিট পর এ মাত্র হ্রাস পেয়ে ধীরে ধীরে পতন শুরু হয়। এর ফলে পাঁচ দিন পর ফের পতনে বিরাজ করছে বাজার। সোমবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় উভয় বাজারে বেড়েছে লেনদেন। এদিকে আজ ডিএসইতে গত তিন মাসের সর্বোচ্চ লেনদেন হয়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৮৫ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ০.৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৮৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

যা টাকায় লেনদেন হয়েছে ৫৮৬ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকা। যা গত তিন মাসের সর্বোচ্চ। এর আগে গত ২০ আগস্ট ডিএসইতে লেনদেন হয়েছিলো ৫৯৬ কোটি ৯৬ লাখ ৮৮ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৯৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৪৫ পয়েন্টে। ওইদিন টাকায় লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫৫ কোটি ৬৩ লাখ ৩৩ হাজার টাকা বা ৩৬.১৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১০৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮৬ লাখ ৪৩ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসই’র সাধারণ মূল্যসূচক ৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫০০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ২ লাখ ৮৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৮৩ লাখ ৫৯ হাজার বা ৪৭.৮১ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.