আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ নভেম্বর ২০১৫, সোমবার |



kidarkar

আগামীকাল ব্যাংকিং মেলা শুরু

bank fairশেয়ারবাজার রিপোর্ট: ব্যাংক সম্পর্কে জনসাধারণের সচেতনতা বাড়াতে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশের ইতিহাসে প্রথম ব্যাংকিং মেলা।

সোমবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবীদ বীরুপাক্ষ পাল।

তিনি বলেন, বর্তমানে দেশে ৪ কোটি ব্যাংক গ্রাহক রয়েছে। এটি ৮ কোটিতে উন্নীত করতে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। তারই ধারাবাহিকতায় আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ব্যাংকিং মেলা।

তিনি জানান, ব্যাংকিং পণ্য ও সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ২৪ নভেম্বর বাংলা একাডেমিতে শুরু হচ্ছে ব্যাংকিং মেলা। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। পাঁচ দিনব্যাপী এ মেলা শেষ হবে ২৮ নভেম্বর।

‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়’ স্লোগান নিয়ে উপমহাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এই ব্যাংকিং মেলা।

জানা গেছে, মেলায় দেশের সব তফসিলি ব্যাংকের স্টলসহ আর্থিক প্রতিষ্ঠান ও মোবাইল আর্থিকসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের স্টল থাকবে।এছাড়া মেলায় বাংলাদেশ ব্যাংকের একাধিক স্টল থাকবে।

সবার জন্য উন্মুক্ত এই মেলায় থাকবে টাকার জাদুঘর, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট বিক্রয়, জনসাধারণকে দেওয়া বাংলাদেশ ব্যাংকের সেবা সংক্রান্ত তথ্য, সিআইপিসি ও কন্ট্রোল রুম।

এছাড়া মেলা চলাকালে বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ, গোলটেবিল বৈঠক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই মেলার প্রধান উদ্দেশ্য টেকসই অর্থনৈতিক উন্নয়নকে সামনে রেখে মেলায় আর্থিক প্রতিষ্ঠানের অন্তর্ভূক্তিকরণের ওপর জোর দেওয়া। এছাড়া সাধারণ মানুষকে বিভিন্ন ধরণের ব্যাংকিং সেবা সম্পর্কে জানানো।

তিনি বলেন, দেশে বর্তমানে ৪ কোটি মানুষ ব্যাংকিংখাতের সঙ্গে জড়িত। তবে এটা ৮কোটি মানুষে নিয়ে যাওয়া সম্ভব।আর এই মেলা সবাইকে সম্পৃক্ত করতে অগ্রণি ভূমিকা পালন করবে।

মেলায় নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারি মূখপাত্র এএফএম আসাদুজ্জামান বলেন, বই মেলার স্থানেই করা হচ্ছে এই মেলা। বই মেলার মতোই সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.