আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

সাফল্য এনে দিতে পারবেন কি আফ্রিদি!


afridi01শেয়ারবাজার ডেস্ক:  দুবাইয়ে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ। নেতৃত্বের হাত ঘুরে এবার সেটি চলে যাচ্ছে শহিদ আফ্রিদির কাছে। তিনি কী পারবেন মিসবাহর মতো দলকে সাফল্য এনে দিতে? কেননা মিসবাহ-উল-হক তিন টেস্টের সিরিজে নেতৃত্ব দিয়ে পাকিস্তানকে জিতিয়েছেন ২-০ ব্যবধানে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে টেন ক্রিকেট।

আফ্রিদি ইংল্যান্ডের সঙ্গে টি-২০ সিরিজকে দেখছেন আগামী বছরের মার্চে ভারতে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে। টি-২০ ক্রিকেটে পাকিস্তানের সুনামও কম নয়। এই মুহূর্তে আইসিসি র‌্যাংকিংয়ে তাদের অবস্থান দুই নম্বরে। ২০০৭ প্রথম টি-২০ বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল পাকিস্তান। এর দু’বছর পর অর্থাৎ ২০০৯ সালে ইউনিস খানের দল পাকিস্তানকে টি-২০ বিশ্বকাপ উপহার দেয়।

র‌্যাংকিংয়ের দুই নম্বর অবস্থান ধরে রাখতে হলে পাকিস্তানকে সিরিজটা অন্তত ২-১ ব্যবধানে জিততে হবে। আফ্রিদিও চাচ্ছেন টি-২০ বিশ্বকাপের আগে পাকিস্তান দলকে নিয়ে দাঁড়িয়ে যেতে, ‘আমরা টি-২০ বিশ্বকাপের আগে দল নিয়ে থিতু হতে চাই। আমরা এখন র‌্যাংকিংয়ের দুই নম্বরে আছি। নানা দিক থেকে এই সিরিজটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। জেতার জন্য আমরা আমাদের সেরাটা নিংড়ে দেব।’

ডিসেম্বরে ভারতের সঙ্গে সিরিজ হলে পাকিস্তান তাদের সঙ্গে দুই বা তিন ম্যাচের টি২০ সিরিজ খেলার সুযোগ পাবে। তার আগে অবশ্য নিউজিল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে পাকিস্তান। টি-২০ বিশ্বকাপের আগে বড় প্রস্তুতি অবশ্য বাংলাদেশেই পাবে তারা। কারণ ফেব্রুয়ারিতে হবে টি-২০ ফরম্যাটের এশিয়া কাপ।

অ্যাকশন শুধরে আসা সাঈদ আজমলকে পুরনো ছন্দে না পাওয়াটা পাকিস্তানের জন্য বড় ক্ষতি। টি-২০ ফরম্যাটে সর্বোচ্চ ৮৫ উইকেট তারই। চোটের কারণে বাইরে থাকায় আফ্রিদি পাচ্ছেন না অভিজ্ঞ উমর গুলকে; আজমলের পর যিনি দ্বিতীয় সর্বোচ্চ (৮৩) উইকেট শিকারি।

র‌্যাংকিংয়ে ইংল্যান্ডের অবস্থা অত্যন্ত নাজুক। তাদের অবস্থান আট নম্বরে। তবে বৈশ্বিক বড় কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার নজির রয়েছে ইংলিশদের টি-২০ ফরম্যাটেই। ২০১০ সালে তারা চ্যাম্পিয়ন হয়েছিল।

 

পাকিস্তান: শহিদ আফ্রিদি (অধিনায়ক), আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, রাফাতুল্লাহ মোহাম্মদ, শোয়েব মালিক, শোয়েব মাকসুদ, উমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, সরফরাজ আহমেদ, আনোয়ার আলি, বিলাল আসিফ, ইমরান খান, মোহাম্মদ ইরফান, সোহেল তানভির, ওয়াহাব রিয়াজ, আমের ইয়ামিন।

ইংল্যান্ড: ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, স্যাম বিলিংস, জস বাটলার, ক্রিস জর্দান, অ্যালেক্স হেলস, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, জেমস টেলর, রিসে টপলে, ডেভিড উইলি,  ক্রিস উকস ও লিয়াম প্ল্যানকেট।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.