আজ: রবিবার, ০২ অক্টোবর ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

৩ বিচারপতিকে বিশেষ নিরাপত্তা দিতে সরকারকে নির্দেশ


high courtশেয়ারবাজার ডেস্ক: পিলখানায় হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানি গ্রহণকারী তিন বিচারপতিকে বিশেষ নিরাপত্তা দিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্জ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন— বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।

জানা যায়, বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের ওই বেঞ্চে বিডিআর বিদ্রোহে পিলখানায় হত্যা মামলার সকল ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রাষ্টপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন চলছে।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানার বিডিআর (বর্তমানে বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবি) সদর দফতরে সংঘটিত হয় বিডিআর বিদ্রোহ। ২০১৩ সালের ৫ নভেম্বর ৫৭ সেনা সদস্যসহ ৭৪ জনকে হত্যার দায়ে ১৫২ বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ডের রায় দেন বিচারিক আদালত। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে খালাসপ্রাপ্ত ২৭৭ আসামির মধ্যে ৬৯ আসামির সাজা চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ।

অন্যদিকে, দণ্ডপ্রাপ্ত ৪১০ আসামির সাজা বাতিল চেয়ে রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিদের আইনজীবীরা। আসামিদের মধ্যে তৎকালীন বিডিআরের ডিএডি তৌহিদসহ ১৫২ বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তাদের মধ্যে ১৪ জন পলাতক রয়েছেন।

বাংলাদেশের ইতিহাসে বিডিআর বিদ্রোহ একটি কলঙ্কজনক ঘটনা বলে বিবেচিত। আর বিশ্বের ইতিহাসে এ মামলায় রায়ে সবচেয়ে বেশি আসামির মৃত্যুদণ্ডাদেশের রেকর্ড।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.