স্থিতিশীলতার দিকে যাচ্ছে বাজার

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এদিন লেনদেন শুরুর প্রথম থেকে মিশ্র প্রবণতা বিরাজ করলেও প্রথম দুই ঘন্টা পর উত্থানে ফিরে সূচক। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে বেড়েছে উভয় বাজারে লেনদেন। ফলে স্থিতিশীলতার দিকে যাচ্ছে শেয়ারবাজার।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৪৬ কোটি ৯ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৮৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৪১ লাখ ৭৭ হাজার টাকা। সে হিসেবে বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৬৮ লাখ ৫ হাজার টাকা বা ১৩.৪৯ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে ব্যাংক-বীমার আর্থিক হিসাব বছর শেষ হয়েছে। চলতি মাসের শেষের দিকে এসব প্রতিষ্ঠানের পাশাপাশি অন্যান্য ডিসেম্বর ক্লোজিং কোম্পানিগুলোর ডিভিডেন্ডের ঘোষণা আসতে শুরু করবে । এরই ধারাবাহিকতায় বর্তমানে শেয়ারবাজারে স্থিতিশীলতার ইঙ্গিত বহন করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪১ কোটি ৩৩ লাখ ৪৮ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্য সূচক অবস্থান করে ৮৮৮৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ১০ লাখ ৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৫ কোটি ২৩ লাখ ৪১ হাজার টাকা বা ৩৬.৮৬ শতাংশ।

 

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top