আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার |



kidarkar

সার্ভার ত্রুটি:দু:খ প্রকাশ করে দায় সারছে ডিএসই

DSEশেয়ারবাজার রিপোর্ট: সার্ভারে ত্রুটির কারণে সপ্তাহের শেষ কার্যদিবসে বেশ কিছু ব্রোকারেজ হাউজে শেয়ার লেনদেনে বিলম্ব হয়। এ নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ক্ষতিগ্রস্তদের প্রতি আবারও দু:খ প্রকাশ করেছে।

আজ ২৬ নভেম্বর এ বিষয়ে ব্রোকারদের সাথে আবারও একটি জরুরি বৈঠক করে ডিএসই। বৈঠকে কারিগরি ত্রুটির জন্য ব্রোকারদের কাছে দু:খ প্রকাশ করা হয়।

বৈঠকে ডিএসই’র পক্ষ থেকে বলা হয়, ফাইল আপলোড জনিত কারিগরী ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন শুরুর সময় ডাটা প্রসেসিং ধীরগতি হয়ে যায়। এ কারণে কিছু ব্রোকারেজ হাউজ তার পজিশন আপলোড করতে না পারায় সিকিউরিটিজ ক্রয়-বিক্রয়ে সমস্যায় পড়ে। বিশেষজ্ঞদের দিয়ে এ বিষয়ে তদন্তের উদ্যোগ নেওয়া হয়েছে বলে ব্রোকারদের জানানো হয়।

এছাড়া ভবিষ্যতে এ ধরনের সমস্যার পুনরাবৃত্তি ঘটবে না বলেও ব্রোকারদের পুনরায় আশ্বাস দেয়া হয়।

এর আগে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও (২২ নভেম্বর) কারিগরি ত্রুটির কারণে যথাসময় লেনদেন শুরু করা সম্ভব হয়নি। এছাড়া চলতি বছরের ২৩ এপ্রিল, ২৫ ও ২৬ মে তারিখেও একই কারণে লেনদেনে বিঘ্ন ঘটে। এতে পুঁজিবাজারে শেয়ার লেনদেনে নেতিবাচক প্রভাব পড়ে। ফলে সূচকের ব্যাপক পতন ঘটে। আর প্রত্যেকবার কারিগরি ত্রুটি সমাধানের আশ্বাস দিয়ে দু:খ প্রকাশ করে দায় সেরেছে ডিএসই।

গতকাল ডিএসই ইফো অ্যাপসের উদ্ভোধনী অনুষ্ঠানে বিএসইসি কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী অত্যন্ত গর্বের সাথে বলেন, পৃথিবীর সেরা সফটওয়্যার ব্যবহার করছে ডিএসই। কিন্তু এ সফটওয়্যার ব্যবহারে ডিএসই কতোটুকু দক্ষ সে বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলছেন, ডিএসই ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা এ বিষয়ে বারবার আশ্বাস ও তদন্ত কমিটি গঠন করার কথা বললেও বাস্তবে তিনি কিছুই করতে পারেননি। বরং এ সমস্যা বেড়েই চলছে। যার নেতিবাচক প্রভাব বিনিয়োগকারীদের ওপর পড়ছে।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.