আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ডিসেম্বর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

বিএসইসির নির্দেশনা মানছে না ৫ কোম্পানি

DSEশেয়ারবাজার রিপোর্ট: ২০১৫-২০১৬ অর্থবছরের প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বেধে দেয়া সময় পার হয়ে গেলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি এখনও এ প্রতিবেদন চূড়ান্ত করতে পারেনি।

এ কোম্পানিগুলো হলো: ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সোনালী আঁশ এবং ইউনাইটেড এয়ার।

জানা যায়, ২০০৯ সালের ২৭ সেপ্টেম্বর সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ২সিসি অনুযায়ী বিএসইসির জারি করা নোটিফিকেশনের ২নং অনুচ্ছেদে বলা হয়েছে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ছাড়া অন্যান্য তালিকাভুক্ত কোম্পানিকে তাদের প্রথম প্রান্তিক সমাপ্ত হওয়ার ৪৫ দিনের মধ্যে এবং তৃতীয় প্রান্তিক সমাপ্ত হওয়ার ৩০ দিনের মধ্যে নিরীক্ষিত কিংবা অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কমিশন ও স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ক্ষেত্রে প্রথম প্রান্তিক ৯০ দিন এবং তৃতীয় প্রান্তিক সমাপ্ত হওয়ার ৩০ দিনের মধ্যে কমিশন ও উভয় স্টক এক্সচেঞ্জে নিরীক্ষিত কিংবা অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন জমা দিতে হবে।

উল্লেখ্য, এর মধ্যে ২টি কোম্পানি এখনো বার্ষিক প্রতিবেদন প্রকাশের পাশাপাশি ডিভিডেন্ডের ঘোষনা করতে পারেনি। এগুলো হলো: ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের বছর শেষ জুন মাসে এবং প্রথম প্রান্তিক শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। এ কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ২ ডিসেম্বর এর মধ্যে জমা দেয়ার কথা থাকলেও কোম্পানিটি এখনো গত বার্ষিক এবং প্রথম প্রান্তিকের কোন আর্থিক প্রতিবেদন প্রকাশ হয়নি।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আর্থিক বছর শেষ গত জুন মাসে এবং প্রথম প্রান্তিক শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। এ কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ২ ডিসেম্বর এর মধ্যে জমা দেয়ার কথা থাকলেও এখনো গত বার্ষিক এবং প্রথম প্রান্তিকের কোন আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

সুহৃদ ইন্ডাস্ট্রিজের বছর শেষ জুন মাসে এবং প্রথম প্রান্তিক শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। এ কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ২ ডিসেম্বর এর মধ্যে জমা দেয়ার কথা থাকলেও এখনো কোন প্রতিবেদন জমা দেয়নি।

সোনালী আশেঁর আর্থিক বছর শেষ গত জুন মাসে এবং প্রথম প্রান্তিক শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। এ কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ২ ডিসেম্বর এর মধ্যে জমা দেয়ার কথা থাকলেও এখনো তা জামা দেয়া হয়নি।

ইউনাইটেড এয়ারের আর্থিক বছর শেষ গত জুন মাসে এবং প্রথম প্রান্তিক শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। এ কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ২ ডিসেম্বর এর মধ্যে জমা দেয়ার নির্দেশ থাকলেও এখনো কোন প্রতিবেদন জমা দেয়নি।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.