আজ: রবিবার, ২৭ নভেম্বর ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ ডিসেম্বর ২০১৫, শনিবার |


kidarkar

৪ বছরের শিশু ট্রাক চালক [ভিডিও]


cccশেয়ারবাজার ডেস্ক: একজন ট্রাকচালকের কথা মনে আসলে আপনি কি ভাবেন? শক্তিশালী কোন যুবক অথবা মধ্যবয়সী কোন গোঁফওয়ালা চালক। কয়েক টনের একটা ট্রাককে নিয়ন্ত্রণে রাখা অতটা সোজা নয়। কিন্তু একটি চার বছরের কন্যা শিশু যদি দাপটের সঙ্গে একটি ট্রাক চালিয়ে নিয়ে যায় তবে ব্যাপারটা অবিশ্বাস্যই হবে। হয়তো আপনার মনে হবে কোন গেমের কথা বলা হচ্ছে অথবা মনগড়া কোন গল্প! কিন্তু সত্যি কথাটা হলো এবার শিশু কন্যা সাচ্ছন্দ্যে চালিয়েছে কয়েক টন ওজনের ভারী ট্রাক।

বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলবো তাদের উৎপাদিত নতুন এফএমএক্স ট্রাকের চাবি তুলে দিলো চার বছরের ভাগ্যবতী কন্যার হাতে। যা হবার তাই হলো! ঘটলো কিছু দুর্ঘটনা। তবে সত্যি কথা হল, সফি নামের মেয়েটি যেভাবে চালিয়েছে এই ভারী ট্রাকটি তার বয়সের তো বটেই যে কোনো বয়সের মানুষের জন্যই সেটা চ্যালেঞ্জের। যা কিছুই বলি না কেন, একটি ট্রাকের স্টিয়ারিং নিয়ন্ত্রণে রাখা সোজা নয়। তার ওপর সে যেভাবে  ধাক্কা দিলো বাঁধা প্রদানকারী ভারি বক্সটিকে, একপাশের চাকা তুলে দিলো রাস্তার পাশে রাখা বালুর স্তুপের ওপর, রাস্তার পাশে আতশ বাজির শব্দে ভয় পেয়ে নামিয়ে দিলো পুকুরে, ড্রোন দেখতে গিয়ে ট্রাকটিকে ফেলে দিলো খাদে, ট্রাকটি দিয়ে উড়িয়ে দিলো বাড়িটি, চাকা ঘুরিয়ে বানালো বৃত্ত  সত্যিই দেখার মতো!

পুরো বিষয়টা ঘটেছে ভলভোর এফএমএক্সের লাইভ টেস্ট ভিডিও চিত্র নির্মাণে। ভলভোর বানানো ট্রাকটি কতটা শক্তিশালী তাই দেখানো হলো ভিডিওটিতে। ‘সফি যে রিমোট কন্ট্রোল ব্যবহার করে গাড়িটি চালিয়েছে তা বিশেষভাবে তৈরি করা হয়েছে এই ভিডিওচিত্রটিকে ধারণ করার জন্য। উচ্চ ক্ষমতাসম্পন্ন এই রিমোটটি সংবেদনশীল যা দিয়ে গাড়ির স্টিয়ারিং, গতি, গিয়ার পরিবর্তন এবং ব্রেক নিয়ন্ত্রণ করা যায়।’ প্রতিষ্ঠানটির ইউটিউব ভিডিওর বর্ণনাতে এসব কথাই বলা হয়েছে। বিজ্ঞাপনটি বানানোর জন্য খরচটাও কম নয় বটে।

ট্রাকটিতে রয়েছে অটোমেটিক ট্র্যাকশন কন্ট্রোল(এটিসি), একটি  কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ফ্রন্ট এক্সেল যা গাড়িকে সোজা যেতে সহযোগিতা করে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.